ফাইল ছবি

ইসরায়েলের উত্তরের হাইফা বন্দরে চারটি জাহাজ লক্ষ্য করে ড্রোন হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী। রোববার ভোরের দিকে ইরাকের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্সের সাথে হাইফা বন্দরে যৌথভাবে হামলা চালানোর দাবি করেছে হুথিরা।

টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে হুথি বিদ্রোহী গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, হুথি ও ইসলামিক রেজিস্ট্যান্সের যোদ্ধারা শনিবার হাইফা বন্দরে দুটি সিমেন্ট ট্যাংকার ও দুটি পণ্যবাহী জাহাজে ড্রোন হামলা চালানো হয়েছে।

ওই চার জাহাজ অধিকৃত ফিলিস্তিনের বন্দরে প্রবেশের নিষেধাজ্ঞা লঙ্ঘনকারী কোম্পানির সাথে সংশ্লিষ্ট বলে জানিয়েছেন তিনি। তবে ইসরায়েলি সামরিক বাহিনী এই হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। যদিও চলতি মাসের শুরুর দিকে চালানো হামলার বিষয়ে হুথিদের একই ধরনের দাবি প্রত্যাখ্যান করেছিল ইসরায়েলি বাহিনী।

সারি আরও বলেছেন, ভূমধ্যসাগরে শর্টেন এক্সপ্রেসের জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছেন হুথি যোদ্ধারা। ভূমধ্যসাগরের মূল জলপথে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে এই হামলা করা হয়েছে।

তিনি বলেন, ইরাকি গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্সের সাথে যৌথভাবে চালানো এই অভিযানের উদ্দেশ্য সফলভাবে অর্জিত হয়েছে। এসব অভিযান সুনির্দিষ্ট এবং নিখুঁত ছিল।

তবে হুথিদের এই হামলার বিষয়ে স্বতন্ত্র সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজে গত নভেম্বর থেকে হামলা চালাচ্ছে হুথিরা। হুথিদের ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালালেও; সেগুলো তেমন ফলপ্রসূ হচ্ছে না।

এছাড়া হুথিদের হামলার কারণে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো। বিশ্বে সমুদ্র পথে যত বাণিজ্য হয়, তার ১২ শতাংশ এই লোহিত সাগর দিয়ে হয়।

এদিকে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হুথিদের এসব হামলার কারণে আন্তর্জাতিক বাজারে এর অনেক প্রভাব পড়েছে। লোহিত সাগর থেকে মিসরের সুয়েজ খাল হয়ে যেসব জাহাজ ইউরোপে যেত; সেসব জাহাজকে এখন আফ্রিকা ঘুরে যেতে হচ্ছে।

হুথিরা মূলত ইয়েমেনের শিয়া মুসলিম সংখ্যালঘু জাইদি নামের উপ-সম্প্রদায়ের সশস্ত্র গোষ্ঠী। বেশিরভাগ ইয়েমেনি হুথিদের নিয়ন্ত্রণাধীন এলাকায় বসবাস করে। পাশাপাশি সানা এবং ইয়েমেনের উত্তরে হুথিরা লোহিত সাগরের উপকূলরেখাও নিয়ন্ত্রণ করে থাকে তারা।

এসএস