দোনেৎস্কে রুশ বাহিনীর হামলার পর হেঁটে যাচ্ছেন এক নারী

ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে নতুন করে ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। নতুন এ বড় হামলার তথ্য নিশ্চিত করেছে ইউক্রেনই।

ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, গত তিন মাসে তাদের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে রাশিয়া অষ্টমবারের মতো হামলা চালিয়েছে।

দেশটির বিমানবাহিনী জানিয়েছে, শনিবার (২২ জুন) রাতে রুশ বাহিনী ১৬টি ক্ষেপণাস্ত্র ও ১৩টি ড্রোন ছোঁড়ে। এরমধ্যে ১২টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সমর্থ হয় তারা।

রুশ বাহিনীর চালানো নতুন হামলায় জাপোরিঝিয়া অঞ্চলে বিদ্যুৎ বিভাগের দুই কর্মী আহত হয়েছেন বলে জানিয়েছে ইউক্রেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপরদিকে পশ্চিমাঞ্চলের লভিভে বিদ্যুৎ সরবরাহের সরঞ্জামাদি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

পুরো বসন্ত এবং গ্রীষ্মের শুরুর দিকে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় রাশিয়া। এতে  করে দেশটির অনেক অঞ্চলের মানুষ একাধিকবার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন।

গত বৃহস্পতিবারও ইউক্রেনে এমন হামলা চালিয়েছিল রাশিয়া। এতে একটি বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি সাত কর্মীও আহত হন।

সাধারণ মানুষের ঘরে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিদ্যুৎ কিনছে ইউক্রেন। তবে এটি চাহিদার তুলনায় পর্যাপ্ত নয়।

আর এ কারণে সামরিক অবকাঠামো ও হাসপাতালে বিদ্যুৎ সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখতে ইচ্ছেকৃতভাবে আবাসিক এলাকায় বিদ্যুৎ সরবরাহ (ব্ল্যাকআউট) বন্ধ রাখা হচ্ছে।

রাশিয়ার এসব হামলা বন্ধ করতে পশ্চিমা দেশগুলোর কাছে বেশি পরিমাণ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি গত বৃহস্পতিবার জানান, তারা তাদের প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা দেওয়ার ক্ষেত্রে ইউক্রেনকে প্রাধান্য দেবেন।

সূত্র: বিবিসি

এমটিআই