দীর্ঘ ২৪ বছর পর প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়া সফর করেছেন ভ্লাদিমির পুতিন। ঐতিহাসিক এই সফরে উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনকে বিলাসবহুল লিমুজিন গাড়ি উপহার দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। পুতিনের কাছ থেকে এই উপহার পেয়ে আপ্লুত কিম।  

রুশ-কোরিয়া কূটনৈতিক সম্পর্কের সমীকরণ ফুটিয়ে তুলতেই এই উপহার বলে মনে করছে আন্তর্জাতিক মহল। ৭১ বছরের রুশ প্রেসিডেন্টের কাছ থেকে এমন বিলাসবহুল গাড়ি অবশ্য আগেও উপহার পেয়েছেন উত্তর কোরিয়ার প্রধান। লিমুজিন গাড়ি ছাড়াও কিম জং উনকে একটি টি সেট উপহার দিয়েছেন পুতিন।

এদিকে গাড়ি উপহার দিয়েই থেমে থাকেননি পুতিন। নিজে স্টিয়ারিংয়ে বসে কিম জং উনকে টেস্টে ড্রাইভে নিয়ে গেছেন রুশ প্রেসিডেন্ট। রাশিয়ান মেড অউরাস লিমুজিন গাড়িতে উত্তর কোরিয়ার রাস্তায় লং ড্রাইভে যেতে দেখা গেছে দুই রাষ্ট্রপ্রধানকে।

গত বছর সেপ্টেম্বর মাসে রাশিয়ার ভস্টকনি কসমোড্রোম স্পেস লঞ্চ সাইটে গিয়েছিলেন কিম জং উন। সে সময়ই পুতিন তাকে অউরাস মোটরসের একটি এক্সিকিউটিভ চারচাকা দেখিয়েছিলেন। এরপর চলতি বছর ফেব্রুয়ারি মাসে কিম জং উনকে একটি অউরাস উপহার দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট।

দেশটির সংবাদমাধ্যম তাসের রিপোর্ট অনুযায়ী, এই প্রথম কোনও রাষ্ট্রপ্রধান এই ধরণের বিলাসবহুল গাড়ি উপহার হিসেবে পেলেন। যদিও গাড়ির মডেল প্রকাশ্যে আনা হয়নি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ব্যাখ্যা দিয়েছেন, উত্তর কোরিয়ার প্রধান কিম জং উন ভস্টকনি কসমোড্রোম স্পেসপোর্টে এসে এই গাড়িটি দেখেছিলেন। পুতিন নিজে তাকে এই গাড়িটি দেখিয়েছিলেন। তখনই রাশিয়ার প্রেসিডেন্ট গাড়িটি কিম জং উনকে উপহার দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।

অউরাস রাশিয়ার প্রথম বিলাসবহুল গাড়ির ব্র্যান্ড। ২০১৩ সালে এটি তৈরি শুরু হয় পুতিনের দেশে। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের পাশাপাশি এই গাড়ি সাধারণ মানুষের নাগালের মধ্যে রেখেছে রাশিয়া।

এমএসএ