কৃষি জমি -প্রতীকি ছবি

পাকিস্তানের সিন্ধু প্রদেশের সংহার জেলায় কৃষি জমিতে যাওয়ায় জমির মালিক ও তার লোকজন মিলে একটি উটের পা কেটে দিয়েছেন। এ ঘটনায় জড়িত মোট পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম পাকিস্তান টুডে।

গত ১৬ জুন পশুর সঙ্গে এমন নিষ্ঠুরতার খবর জানায় সংবাদমাধ্যমটি।

সংহারের উপকমিশনার ইমরান উল খাজা গত রোববার এক সংবাদ সম্মেলনে জানান, উটটিকে করাচি নিয়ে যাওয়া হয়েছে। প্রথমে এটিকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে। এরপর উটটির কাটাস্থানে লাগানো হবে একটি কৃত্রিম পা।

উটের পা কাটার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এরপর এ নিয়ে সবাই সরব হন। নেট দুনিয়ায় ব্যাপক সমালোচনার পর নির্মম এ ঘটনার সঙ্গে জড়িত অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়।

যদিও প্রথমে স্থানীয় পুলিশ অজ্ঞাতদের বিরুদ্ধে শুধুমাত্র একটি এফআইআর দায়ের করেছিল। কিন্তু সাধারণ মানুষ ক্ষোভ দেখানোর পর জড়িতদের গ্রেপ্তার করা হয়।

যে ব্যক্তির উটের পা কেটে দেওয়া হয়েছে তাকে সিন্ধের গভর্নর কামরান তেসোরি দুটি উট দেওয়ার ঘোষণা দিয়েছেন বর্তমানে উটটি একটি প্রাণী আশ্রয়কেন্দ্রে রয়েছে। সেখানেই এটির চিকিৎসা চলছে।

উটটির পা কেটে ফেলার পর এটিকে তীব্র ব্যথায় কাঁদতে দেখা যায়।

যেই আশ্রয়কেন্দ্রে বর্তমানে উটটি রয়েছে এটিকে সেখানে স্থায়ীভিত্তিতে রাখা হবে। ওই কেন্দ্রটির এক কর্মকর্তা জানিয়েছেন, তারা গাধার সঙ্গে মানুষের নির্মম আচরণ করার অনেক তথ্য পেয়েছেন। কিন্তু একটি পশুর সঙ্গে এতটা নির্মম হতে কাউকে দেখেননি।

সূত্র: পাকিস্তান টুডে

এমটিআই