পারমাণবিক শক্তি সমৃদ্ধ দুই দেশ রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে ‘কৌশলগত অংশীদারিত্ব চুক্তি’ স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির মধ্যে রয়েছে যদি রাশিয়া এবং উত্তর কোরিয়া অন্য কোনো দেশের আক্রমণের শিকার হয় তাহলে তারা একেঅপরের সাহায্যে এগিয়ে আসবে।

উত্তর কোরিয়ায় বিরল সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে আজ বুধবার (১৯ জুন) এই চুক্তি স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার বার্তাসংস্থা টাস জানিয়েছে, দেশ দুটির মধ্যে ১৯৬১, ২০০০ এবং ২০০১ সালে যেসব চুক্তি হয়েছে— নতুন চুক্তিটি সেগুলোর স্থলাভিষিক্ত হবে।

পুতিন জানিয়েছেন তাদের মধ্যে একেঅপরের সাহায্যে এগিয়ে আসা ছাড়াও রাজনৈতিক, বাণিজ্য, বিনিয়োগ, সাংস্কৃতিক এবং নিরাপত্তা চুক্তি হয়েছে। এই চুক্তিকে একটি ‘ব্রেক থ্রু’ হিসেবেও অভিহিত করেছেন তিনি। অপরদিকে কিম জং উন এটিকে ‘সন্ধিক্ষণ’ হিসেবে অভিহিত করেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থার খবরে বলা হয়েছে, কিমকে রাশিয়ার নিজস্ব তৈরি একটি ‘অরাস’ গাড়ি উপহার দিয়েছেন পুতিন। এছাড়া কিমকে একটি ‘চা সেট’ও উপহার দিয়েছেন তিনি। পুতিনের সহযোগী ইয়ুরি উসাকোভ জানিয়েছেন, কিমও পুতিনকে ‘ভালো উপহার’ দিয়েছেন। তবে ভালো উপহারগুলো কী সেটি তিনি জানাননি।

এদিকে পশ্চিমা দেশগুলো অভিযোগ করে থাকে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে নিয়মিত অস্ত্র দিয়ে আসছে উত্তর কোরিয়া। কিন্তু দুই দেশই এসব অভিযোগ অস্বীকার করেছে।

তবে উত্তরের প্রেসিডেন্ট ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন।

অপরদিকে পুতিন উত্তর কোরিয়ার ওপর আরোপিত বিধিনিষেধগুলো পুনর্বিবেচনার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া পিয়ংইয়ংয়ের সঙ্গে প্রয়োজনে সামরিক-প্রযুক্তিগত সহযোগিতামূলক সম্পর্ক গড়বেন বলেও জানিয়েছেন।

সূত্র: সিএনএন, বিবিসি

এমটিআই