অবরুদ্ধ গাজা উপত্যকায় অনাহারে দিনাতিপাত করা বেসামরিক নাগরিকদের জন্য মানবিক সহায়তাবাহী গাড়িবহরে হামলার ঘটনায় ইসরায়েলি একটি সংগঠনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মাঝে শান্তির সম্ভাবনা হুমকির মুখে ফেলা এই গোষ্ঠীর বিরুদ্ধে শুক্রবার নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারী ও ইসরায়েলি সেনাবাহিনীর রিজার্ভ সৈন্যদের সাথে সংশ্লিষ্ট টিসাভ-৯ নামের ওই সংগঠনের বিরুদ্ধে নিষেষাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, গাজা উপত্যকায় টিসাভ-৯ এর সদস্যরা মানবিক ত্রাণ সহায়তাবাহী গাড়ি আটকয়া, হয়রানি এবং ত্রাণ ধ্বংস করায় সংগঠনটির বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ৮ মাসের যুদ্ধে ইসরায়েলি হামলায় গাজায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এই হামলায় আহত হয়েছেন আরও হাজার হাজার মানুষ। ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় উপত্যকায় ভয়াবহ মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর সাথে সংশ্লিষ্ট উগ্রপন্থী ইহুদিরা উপত্যকায় আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থার ত্রাণ সরবরাহ কাজে বাধা দিচ্ছে বলে অভিযোগ রয়েছে। যদিও ইসরায়েলি বাহিনী এই অভিযোগ অস্বীকার করেছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলে ঢুকে এক হাজার ২০০ জনের বেশি মানুষকে হত্যা করে হামাসের শত শত যোদ্ধা। একই সঙ্গে আরও ২০০ জনের বেশি মানুষকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে ফিলিস্তিনি এই স্বাধীনতাকামী সংগঠনের সদস্যরা। পরে ওই দিনই গাজায় পুরোমাত্রার যুদ্ধ শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

ইসরায়েল ও হামাসের মাঝে চলমান রক্তক্ষয়ী যুদ্ধের অবসানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শান্তি চুক্তি প্রচেষ্টা শুরু করলেও ইসরায়েলের সরকারের সাথে সংশ্লিষ্ট কট্টর ডানপন্থী বিভিন্ন গোষ্ঠী ও ইহুদি বসতিস্থাপনকারীরা তার বিরোধিতা করছে।

গত ফেব্রুয়ারিতে পশ্চিম তীরের সহিংসতায় ঘটনায় জড়িত ইসরায়েলিদের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই আদেশের অধীনে টিসাভ-৯ এর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। শুক্রবার যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ফরেন অ্যাসেট কন্ট্রোল অফিসের ওয়েবসাইটে টিসাভ-৯ সংগঠনটিকে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করা হয়েছে।

গত ১৩ মে টিসাভ-৯ এর সদস্যরা পশ্চিম তীরের হেবরন শহরের কাছে ত্রাণ সহায়তা বহনকারী দুটি ট্রাকে লুটপাট চালানোর পাশাপাশি আগুন ধরিয়ে দেয়। পরে ইসরায়েলি বাহিনী এই ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানায়।

সূত্র: রয়টার্স।

এসএস