ভারতে বিজেপির নেতৃত্বাধীন জোট ‘এনডিএ’র অন্যতম শরিক দল উদ্ধব শিবসেনা। এ দলটি সম্প্রতি অদ্ভুত এক দাবি জানিয়ে চিঠি লিখেছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে। 

চিঠিতে শিবসেনা দাবি জানিয়েছে— টি-টোয়েন্টি বিশ্বকাপে আর যাতে ভারত-পাকিস্তান ম্যাচ না হয়, প্রধানমন্ত্রী যেন তা নিশ্চিত করেন। 

চলমান বিশ্বকাপে এরইমধ্যে একবার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। নিউ ইয়র্কের সেই ম্যাচে পাকিস্তানকে ৬ রানে হারিয়েছিল ভারত। সেমিফাইনাল বা ফাইনালে আবার দু’দেশের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

শিবসেনার চাওয়া তেমন পরিস্থিতি হলে ভারতীয় দল ম্যাচ বয়কট করুক। নরেন্দ্র মোদি ছাড়াও এই দাবি জানিয়ে চিঠি দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়, ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিন্নীকেও।

কেন্দ্রীয় সরকার ভারতীয় ক্রিকেট বোর্ডকে পাকিস্তানের সঙ্গে ম্যাচ না খেলতে বাধ্য করুক, এমনও চায় শিবসেনা।  

দলের মুখপাত্র আনন্দ দুবে বলেছেন, গত তিন-চার দিন ধরে কাঠুয়া, ডোডা এবং রিয়াসিতে জঙ্গি হামলার ঘটনা চলছে। সাধারণ মানুষ, পুলিশ কর্মী, সেনা জওয়ানদের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে বিদেশের মাটিতে পাকিস্তানের সঙ্গে ক্রিকেট খেলা বন্ধ রাখা হোক। দেশের মানুষের নিরাপত্তা এবং জীবনের থেকে ক্রিকেট ম্যাচ বেশি গুরুত্বপূর্ণ নয়। পরিস্থিতি স্বাভাবিক হলে এবং পাকিস্তান ক্ষমা চাইলে আবার খেলার কথা ভাবা যাবে। পাকিস্তান সরকার এবং আইএসআই আমাদের দেশের সঙ্গে একটা খারাপ খেলা খেলছে। আমি প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, ক্রীড়ামন্ত্রী এবং বিসিসিআইকে অনুরোধ করছি পাকিস্তানের সঙ্গে সব খেলা বন্ধ রাখা হোক। 

অতীতে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামেও ভারত-পাকিস্তান ম্যাচ ভন্ডুল করে দেওয়ার হুমকি দিয়েছিল শিবসেনা।  

এনএফ