পুরুষ কর্মীদের তুলনায় কম বেতন প্রদানের অভিযোগে আইফোন প্রস্তুতকারী মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন কোম্পানির ১২ হাজারেরও বেশি সাবেক ও বর্তমান নারীকর্মী।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরের একটি আদালতে ওই নারী কর্মীদের প্রতিনিধি হিসেবে অ্যাপলের দু’জন সাবেক নারী কর্মী মামলাটি দায়ের করেন। মামলার আবেদনের সঙ্গে মামলাকারী ১২ হাজার নারী কর্মীর স্বাক্ষর সংযুক্ত করে দেওয়া হয়েছে। এই নারী কর্মীদের মধ্যে অ্যাপলের প্রকৌশল, বিপণন, অ্যাপল কেয়ার ইউনিটসহ প্রতিষ্ঠানিটির সব বিভাগের প্রতিনিধিরা রয়েছেন।

মামলার অভিযোগে বাদিপক্ষ বলেছে, নিয়োগের সময় নারী ও পুরুষ কর্মীদের বেতনে তেমন কোনো পার্থক্য করে না অ্যাপল, তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে যখন কর্মীদের কাজের মূল্যায়ন করা হয়, তখন ইচ্ছাকৃতভাবেই পুরুষ কর্মীদের অগ্রাধিকার দেয় কোম্পানি কর্তৃপক্ষ। ফলে ইনক্রিমেন্ট, বোনাস প্রভৃতির ক্ষেত্রে বৈষম্যের শিকার হন নারী কর্মীরা।

মামলার একজন বাদী জাস্টিনা জং রয়টার্সকে জানান, কয়েক মাস আগে দুর্ঘটনাবশত তিনি তার এক পুরুষ সহকর্মীর বেতন সংক্রান্ত নথি হাতে পেয়েছিলেন। ওই নথি থেকে তিনি জানতে পারেন ওই পুরুষ সহকর্মী এবং তিনি একই পদে একই ধরনের কাজ করা সত্ত্বেও ওই সহকর্মী তার চেয়ে প্রায় ১০ হাজার ডলার বেশি বেতন পান।

মামলায় বাদিপক্ষের উকিল হিসেবে লড়ছে মার্কিন আইন সহায়তা প্রতিষ্ঠান মিলস্টেইন সেলার্স অ্যান্ড টোল পিএলএলসি। এই প্রতিষ্ঠানের আইনজীবী জো সেলার্স রয়টার্সকে বলেন, ‘অ্যাপলের বিরুদ্ধে নারী কর্মীদের কম বেতন দেওয়ার অভিযোগ নতুন নয়। এর আগেও এ অভিযোগ উঠেছে এবং ২০১৭ সালে কোম্পানি লিখিতভাবে এই বৈষম্য বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিল। এখন যে মামলাটি হয়েছে, সেটি মূলত সেই প্রতিশ্রুতি ভঙ্গ সংক্রান্ত।’

এ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চেয়ে অ্যাপলের মুখপাত্রদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, কিন্তু কেউই মন্ত্রব্য করতে রাজি হননি।

সূত্র : আরটি নিউজ, রয়টার্স

এসএমডব্লিউ