বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে থাকা ১৮ ব্যক্তিকে অ্যাম্বুলেন্সে করে হজের জন্য মক্কায় নিয়ে আসা হয়েছে।

মদিনার বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিলেন তারা। এই ১৮ জনকে নিয়ে আসা হয়েছে ৩১টি অ্যাম্বুলেন্সে করে। তারা বিভিন্ন দেশের নাগরিক। অসুস্থ ব্যক্তিদের হজ করার ব্যবস্থাটি করেছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়।

চিকিৎসা সেবা যেন ব্যহত না সেটি নিশ্চিত করার পাশাপাশি, তাদের হজের জন্য পবিত্র স্থানগুলোতে নিয়ে যাওয়া হবে। মদিনার জেনারেল অধিদপ্তরের পৃষ্ঠপোষকতায় হওয়া এই কার্যক্রমটিতে স্বাস্থ্যখাতের বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে কাজ করছে।

যে ৩১টি অ্যাম্বুলেন্সে করে ১৮ হজযাত্রীকে নিয়ে আসা হয়েছে সেগুলোর প্রত্যেকটিতে প্রয়োজনীয় সব জিনিসপত্র রয়েছে। এগুলো পরিচালনা করবেন স্বাস্থবিষয়ক ১০৬ কর্মী। যার মধ্যে রয়েছে চিকিৎসক, নার্স ও প্যারামেডিক।

এছাড়া এগুলোর সঙ্গে থাকবে রক্ষণাবেক্ষণ গাড়ি, অক্সিজেন সাপ্লাই, ভ্রাম্যমাণ ওয়ার্কশপ এবং দ্রুত হস্তক্ষেপ ইউনিট। এসব হজযাত্রীর চিকিৎসা সেবায় যেন কোনো ধরনের বিঘ্ন না ঘটে সেটি নিশ্চিত করবে অ্যাম্বুলেন্সগুলো।

মদিনার বেশ কয়েকটি হাসপাতালও এমন মহৎ কাজে হাত বাড়িয়ে দিয়েছে।

হজের পুরোটা সময় এই হজযাত্রীদের সঙ্গে থাকবে একটি মেডিকেল পর্যবেক্ষক দল। তারা সার্বক্ষণিকভাবে তাদের ওপর নজর রাখবে। যেন জরুরি কোনো পরিস্থিতির সৃষ্টি হলে তাদের সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় সেবা দেওয়া যায়।

সূত্র: গালফ নিউজ

এমটিআই