ভারতের নাগপুরের ধামনায় একটি বিস্ফোরক তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত ও আটজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজনই নারী।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে শ্রমিকরা বিস্ফোরক প্যাকিংয়ের সময় এ দুর্ঘটনা ঘটে। 

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নাগপুর শহর থেকে ২৫ কিলোমিটার দূরে হিঙ্গনা থানার অন্তর্গত ধামনা গ্রামে চামুন্ডি এক্সপ্লোসিভ প্রাইভেট লিমিটেডে বিস্ফোরণ ঘটে।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, শ্রমিকরা যখন বিস্ফোরক প্যাক করছিলেন, তখনই বিস্ফোরণ ঘটে। শ্রমিকদের মরদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

এ বিষয়ে এনসিপি-এসসিপি নেতা অনিল দেশমুখ জানান, ধামনা গ্রামের কাছে একটি বিস্ফোরক কারখানায় বিস্ফোরণ ঘটে। ঘটনাটি ঘটেছে বিকেলে। ইউনিটের ম্যানেজার ও মালিক পলাতক রয়েছেন। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। বিস্ফোরক বিভাগের একটি দল এখানে রয়েছে এবং আরও তদন্ত চলছে। 

সম্প্রতি পশ্চিমবঙ্গে এই ধরনের বিস্ফোরণের কয়েকটি ঘটনা ঘটেছে। গত ২৩ মে থানে জেলার ডোম্বিভলি শিল্পাঞ্চলে বয়লার বিস্ফোরণে অন্তত পাঁচজন নিহত ও ৫৬ জন গুরুতর আহত হন। অন্য একটি ঘটনায় ১৮ জানুয়ারি থানেতে একটি রাসায়নিক কারখানায় ধারাবাহিক বিস্ফোরণে এক শ্রমিকের মৃত্যু হয় এবং চারজন আহত হন। বিস্ফোরণের জেরে আগুন লেগে যায়। 

এবার নাগপুরে ঘটল এমন ঘটনা। বিরাট বিস্ফোরণে কেঁপে উঠল বিস্তীর্ণ এলাকা। 

কেএ