কুয়েতের দক্ষিণাঞ্চলীয় আহমাদি গভর্নরেটের মানগাফ এলাকায় বহুতল আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন অন্তত ৩০ জন। এর আগে বুধবার সকালে ভয়াবহ এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জানা গেছে, নিহতদের মধ্যে অধিকাংশই ভারতীয় নাগরিক। দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, দুর্ঘটনায় অন্তত ৪০ জন ভারতীয় নাগরিক মারা গেছেন।

নিহত ব্যক্তিদের অনেকের দেহ এখনও শনাক্ত করা যায়নি। তবে আগুনে নিহতদের মধ্যে বেশিরভাগ কেরালা ও তামিলনাড়ুর বাসিন্দা বলে জানা গেছে। 

জানা গেছে, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে একটি চিঠি লিখে কুয়েতে অগ্নিকাণ্ডের ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন। 

চিঠিতে বিজয়ন লিখেছেন, তিনি রিপোর্ট পেয়েছেন যে কুয়েতের মাঙ্গাফের এনবিটিসি ক্যাম্প নামে পরিচিত একটি ক্যাম্পে আগুন লেগেছে এবং কেরালার কিছু মানুষসহ বেশ কয়েকজন ভারতীয়  নাগরিক প্রাণ হারিয়েছেন। অনেক মানুষ গুরুতর আহত হয়েছেন।

চিঠিতে আরও লেখেন, আমি আপনাকে অনুরোধ করছি কুয়েত সরকারের সঙ্গে যোগাযোগ করুন এবং ত্রাণ ও উদ্ধার অভিযানের সমন্বয়ের জন্য ভারতীয় দূতাবাসকে প্রয়োজনীয় নির্দেশ দিন। 

দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, বুধবার স্থানীয় সময় ভোরের দিকে মানগাফ এলাকার ছয় তলা ওই ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কুয়েতের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নির্মাণ সংস্থা এনবিটিসি গ্রুপ ১৯৫ জনেরও বেশি শ্রমিককে থাকার জন্য বহুতল ভবনটি ভাড়া দিয়েছিল। সেখানে যারা ছিলেন তাদের বেশিরভাগই কেরালা, তামিলনাড়ু ও উত্তর ভারতীয়।

এমএসএ