ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে গত তিনদিনে আইনশৃঙ্খলাবাহিনীর সাথে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষে অন্তত ১২ জন নিহত হয়েছেন। বিচ্ছিন্নতাবাদীদের হামলায় আহত হয়েছেন আরও কয়েক ডজন। ভারতের সাধারণ নির্বাচনের কয়েক সপ্তাহ পর উত্তপ্ত হয়ে ওঠা জম্মু-কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের এসব হামলার ঘটনায় পাকিস্তানকে দায়ী করেছে ভারত।

হিমালয় অঞ্চলের ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে পাকিস্তান। ১৯৮৯ সালে জম্মু-কাশ্মিরে ভারত-বিরোধী বিচ্ছিন্নতাবাদী আন্দোলন শুরু হওয়ার পর ওই অঞ্চলে অসংখ্যবার সহিংসতা ঘটেছে। দশকের পর দশক ধরে চলে আসা এই সহিংসতায় হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে জম্মু-কাশ্মির উপত্যকায় সহিংসতার ঘটনা কমেছে।

গত কয়েকদিনের হামলার ঘটনায় পাকিস্তানের সংশ্লিষ্টতার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জম্মুর পুলিশ প্রধান আনন্দ জৈন বলেছেন, ‘‘আমাদের বৈরী প্রতিবেশি জম্মু-কাশ্মিরের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করতে চায়।’’ কয়েক দশক ধরে ওই অঞ্চলে পাকিস্তান সহিংসতা চালাচ্ছে বলে অভিযোগ করেছে ভারত।

তবে এই ব্ষিয়ে রয়টার্সের মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেননি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। যদিও অতীতে এই ধরনের অভিযোগ অস্বীকার করে দেশটি বলেছে, তারা ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিদ্রোহে কেবল রাজনৈতিক ও কূটনৈতিক সমর্থন দিয়েছে।

মঙ্গলবার কাশ্মিরে বন্দুকযুদ্ধে দুই বিচ্ছিন্নতাবাদী ও আধা-সামরিক বাহিনীর এক সৈন্য নিহত হয়েছেন। এই ঘটনায় আরও এক বেসামরিক ও নিরাপত্তাবাহিনীর ছয় সদস্য আহত হন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৃতীয় মেয়াদে শপথ নেওয়ার দিন গত রোববার কাশ্মিরের একটি মন্দিরে যাওয়ার সময় তীর্থযাত্রীদের বাসে হামলা হয়। ওই হামলায় ৯ হিন্দু তীর্থযাত্রী নিহত ও ৪১ জন আহত হন।

সূত্র: রয়টার্স।

এসএস