ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের গাজা শাখার প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারের কিছু বার্তা ফাঁস করার দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

সংবাদমাধ্যমটিতে দাবি করা হয়েছে, সিনওয়ার যুদ্ধবিরতির মধ্যস্থতাকারীদের কাছে বার্তা দিয়েছেন, চলমান যুদ্ধে তারা এগিয়ে আছেন। এছাড়া এই যুদ্ধ চালিয়ে নেওয়ার কথাও বলেছেন তিনি। কারণ তারা যেভাবে যুদ্ধ শুরু করেছেন সেভাবে যদি এটি না চালানো হয় তাহলে ‘নতুন কারবালার’ সৃষ্টি হবে।

সপ্তম শতকে ইরাকের কারবালায় সংঘটিত যুদ্ধে হযরত মোহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র নিহত হয়েছিলেন। যা ইসলামের ইতিহাসে খুবই গুরত্বপূর্ণ একটি অধ্যায়।

গতকাল সোমবার হামাস-ইসরায়েল যুদ্ধ সংশ্লিষ্ট একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়। এই প্রস্তাবটি উত্থাপন করে যুক্তরাষ্ট্র। প্রস্তাবটি পাস হওয়ার পরই ওয়ালস্ট্রিট জার্নাল ইয়াহিয়া সিনাওয়ারের বার্তা ফাঁস করেছে।

সংবাদমাধ্যমটি দাবি করেছে একটি বার্তায় সিনাওয়ার বলেছেন, “আমরা ইসরায়েলিদের যেখানে চাই তারা সেখানে রয়েছে।” এটি কবের বার্তা সেটি স্পষ্ট নয়। তবে এতে বোঝা যাচ্ছে সিনাওয়ার যুদ্ধবিরতি চাননি।

এছাড়া গাজার রাফাতে দখলদার ইসরায়েলি বাহিনীর হামলা নিয়েও একটি বার্তা পাঠিয়েছিলেন সিনাওয়ার। ধারণা করা হচ্ছে এটি গত রমজান মাসের আগের। কারণ রমজানের আগে রাফাতে হামলার হুমকি দিয়েছিল ইসরায়েল। ওই বার্তায় সিনাওয়ার বলেছিলেন, “রাফাতে ইসরায়েলের অভিযান পার্কে হাঁটার মতো হবে না।”

এছাড়া যুদ্ধে সাধারণ মানুষের মৃত্যুকে তিনি প্রয়োজনীয় হিসেবেও অভিহিত করেছেন। তিনি এক্ষেত্রে আলজেরিয়ার কথা উল্লেখ করেছেন। আলজেরিয়ার সাধারণ মানুষ ফ্রান্সের বিরুদ্ধে রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করেছিল।

হামাসের গাজা শাখার প্রধান গত বছরের ৭ অক্টোবরের হামলা নিয়েও কথা বলেছেন। দখলদার ইসরায়েলের অবৈধ বসতিতে ওইদিন হামলার পরই ইসরায়েল গাজায় বর্বরতা শুরু করে। তাদের হামলায় এখন পর্যন্ত গাজায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

৭ অক্টোবর হামলা নিয়ে সিনাওয়ার বলেছেন, “সবকিছু নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল।” তিনি মূলত ওইদিন ইসরায়েলি নারী ও শিশুদের ধরে আনার বিষয়টি বুঝিয়েছেন।

ওইদিনের হামলার ব্যাপারে সিনাওয়ার আরও বলেছেন, “মানুষ এরমধ্যে পড়ে গিয়েছিল। কিন্তু এটি হওয়া উচিত হয়নি।”

এছাড়া হামাসের রাজনৈতিক নেতা এবং ফিলিস্তিনের অন্যান্য দলগুলোর মধ্যে আলোচনার বিষয়টি নিয়ে নিজের বিরোধীতার কথাও বলেছেন সিনাওয়ার। হামাসের রাজনৈতিক নেতাদের এ বৈঠক নিয়ে তিনি রীতিমতো ক্ষিপ্ত হয়েছিলেন।

নিজের রাগ ঝেরে সিনারওয়ার এ ব্যাপারে বলেছিলেন, “যতদিন পর্যন্ত যোদ্ধারা আছে এবং আমরা যুদ্ধে না হারছি। এ ধরনের যোগাযোগ সঙ্গে সঙ্গে বাতিল করতে হবে। আমাদের কয়েক মাস যুদ্ধ করার সক্ষমতা রয়েছে।”

চলমান যুদ্ধকে সপ্তম শতকের কারবালার যুদ্ধের সঙ্গে তুলনা করে তিনি বলেছেন, “আমরা যেভাবে শুরু করেছিলাম সেভাবে এগিয়ে যেতে হবে। আর নয়ত এটিকে নতুন কারবালা হতে দিন।”

নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে হামাস। অপরদিকে ইসরায়েলও এটিকে ইতিবাচক বলেছে। তবে কোনো পক্ষই এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

সতর্কতা— সিএনএন জানিয়েছে ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশিত ইয়াহিয়া সিনাওয়ারের প্রকাশিত এসব বার্তা সত্য কিনা সেটি তারা যাচাই করতে পারেনি।

সূত্র: সিএনএন

এমটিআই