ভারতের লোকসভার বিরোধী দলীয় নেতা হিসেবে রাহুল গান্ধীকে মনোনয়ন দিয়ে একটি প্রস্তাব পাস করেছে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস। শনিবার (৮ জুন) এই প্রস্তাবটি পাস করে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি)। এটি দলটির গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে থাকে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, সিডব্লিউসি-এর বর্ধিত সভায় লোকসভার নবনির্বাচিত সদস্যরা দাবি জানান, রাহুল গান্ধী যেন লোকসভার বিরোধী দলীয় নেতা হন। এরপর এ সংক্রান্ত প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাস হয়।

কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল বর্ধিত সভা শেষে সংবাদ সম্মেলনে বলেন, “সিডব্লিউসি সর্বসম্মতিক্রমে অনুরোধ জানিয়েছে রাহুল গান্ধী যেন লোকসভার বিরোধী দলীয় নেতার পদ গ্রহণ করেন। সংসদে এই পদে নেতৃত্ব দেওয়ার জন্য তিনি সবচেয়ে যোগ্য ব্যক্তি।”

এ ব্যাপারে রাহুলের সিদ্ধান্ত কী? এমন প্রশ্নের জবাবে কেসি ভেনুগোপাল বলেন, তিনি খুব দ্রুত সিদ্ধান্ত নেবেন।

এর আগে শনিবার সকালে রাহুল নিজে জানান লোকসভার বিরোধী দলের নেতা হওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে তাকে আরও ভাবতে হবে।

এদিকে গত ১০ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো লোকসভায় বিরোধী দলের পদ পেতে যাচ্ছে কংগ্রেস। কারণ ২০১৪ ও ২০১৯ সালের নির্বাচনে বিরোধী দলের পদ পেতে লোকসভার মোট আসনের অন্তত ১০ শতাংশ আসন পাওয়ার যে বাধ্যবাধকতা রয়েছে সেটি তারা অর্জন করতে পারেনি।

গত ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এবারের নির্বাচনে লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে নরেন্দ্র মোদির বিজেপি ২৪০টি এবং তাদের জোট ‘এনডিএ’ ২৯২টি আসন পায়। অপরদিকে কংগ্রেস একা ৯৯টি এবং তাদের জোট ‘ইনডিয়া’ ২৩৪টি আসন পায়।

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় মোদি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে কাল রোববার শপথ গ্রহণ করবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে

এমটিআই