ভারতের সদ্য-সমাপ্ত ১৮তম লোকসভা নির্বাচনে জয়ের পর জোট সরকার গঠনের দিকে এগিয়ে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। সবকিছু ঠিকঠাক থাকলে রোববার সন্ধ্যায় দেশটির প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় বারের মতো শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। 

আলোচিত এই নির্বাচনের পর অনেকের মনে প্রশ্ন—এমপিরা কত টাকা বেতন পান? এ ছাড়া আনুষঙ্গিক আর কী কী ভাতা পান?

এক নজরে বেতনসহ ভারতের এমপিদের সুযোগ সুবিধা

ভারতে লোকসভা নির্বাচনে নির্বাচিত একজন এমপি বেসিক হিসাবে ১ লাখ রুপি পান। ২০১৮ সালে মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং জীবনধারণের খরচ বৃদ্ধির প্রেক্ষাপটে এই বেতন নির্ধারণ করা হয়েছে। তাছাড়া সংসদীয় আসনের জন্য ভাতা হিসেবে মাসে ৭০ হাজার রুপি দেওয়া হয়। 

স্থানীয় অফিসের দেখভাল ও সংসদীয় আসন ঘুরে দেখার জন্য এই ভাতা দেওয়া হয়। অফিসের ব্যয় বাবদ একজন সংসদ সদস্যকে মাসে দেওয়া হয় ৬০ হাজার রুপি। এর আওতার মধ্যে রয়েছে স্টেশনারি খরচ ও টেলিকমিউনিকেশন কর্মীদের বেতন। সংসদীয় সেশন ও কমিটির বৈঠক-কালে একজন এমপিকে দৈনিক ২ হাজার রুপি দেওয়া হয়। 

এর মধ্যে রয়েছে খাদ্যসহ অন্যান্য খরচ। ভ্রমণ খরচ হিসেবে একজন এমপি ও তার পরিবারের সদস্যরা বছরে ৩৪টি অভ্যন্তরীণ ফ্লাইটের ফ্রি সুবিধা পান। আরও রয়েছে সরকারি কিংবা বেসরকারি কাজে ফ্রিতে প্রথম শ্রেণির ট্রেন ভ্রমণের সুবিধা।

পাঁচ বছরের মেয়াদকালে এমপিরা ফ্রি আবাসন সুবিধা পাবেন। জ্যেষ্ঠতার ভিত্তিতে কেউ কেউ বাংলো, ফ্ল্যাট ও হোটেল রুম পেতে পারেন। তবে যদি কেউ সরকারি আবাসনে না থাকেন, তাহলে মাসে ২ লাখ রুপি দাবি করতে পারেন। 

সংসদ সদস্য ও তাদের পরিবারের সদস্যরা কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের অধীনে বিনা মূল্যে চিকিত্সাসেবা পাওয়ার অধিকারী। এক মেয়াদে সংসদ সদস্য থাকার পর সাবেক এমপিরা মাসে ২৫ হাজার রুপি করে পেনশন পাবেন। কিন্তু মেয়াদের পরের প্রত্যেক বছরের জন্য ২ হাজার রুপি করে বেশি পাবেন।

এমপিদের জন্য বছরে ১ লাখ ৫০ হাজার রুপি পর্যন্ত বিনা মূল্যে টেলিফোন কল বরাদ্দ করা হয়। তারা তাদের বাসভবন ও অফিসে বিনা মূল্যে উচ্চগতির ইন্টারনেট সংযোগ পান। তাছাড়া এমপিদের বছরে ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ ও ৪ হাজার লিটার পর্যন্ত পানি বিনা মূল্যে সরবরাহ করা হয়।

ভারতে সদ্য সমাপ্ত নির্বাচনে সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। গত এক দশকের মধ্যে এবারই প্রথম আঞ্চলিক দলগুলোর সমর্থনে জোট সরকার গঠনে বাধ্য হচ্ছেন নরেন্দ্র মোদি। গত মঙ্গলবার (৪ জুন) প্রকাশিত ভারতের নির্বাচন কমিশনের ফলাফল অনুযায়ী বিজেপি পেয়েছে ২৪০ আসন। ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় সরকার গঠনের জন্য কোনও দল বা জোটের ২৭২ আসনের জয় দরকার। নরেন্দ্র মোদির দল একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ৫৪৩ আসনের লোকসভায় বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স-এনডিএ জোট ২৯৩ আসন পেয়েছে। 

অন্যদিকে, রাহুল গান্ধীর কংগ্রেস নেতৃত্বাধীন দেশটির বিরোধীদলীয় জোট ইনডিয়া পেয়েছে ২৩৩ আসন। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন।

সূত্র : এনডিটিভি

এমএসএ