বৈতনিক ছুটির দাবিতে ধর্মঘটে গিয়েছেন স্মার্টফোন ও ইলেকট্রনিক্স পণ্যের আন্তর্জাতিক জায়ান্ট স্যামসাংয়ের কর্মীরা। দক্ষিণ কোরিয়াভিত্তিক এই কোম্পানিটির ইতিহাসে এই প্রথম কর্মী ধর্মঘটের ঘটনা ঘটল।

শুক্রবার থেকে ধর্মঘট শুরু করেছেন স্যামসাংয়ের কর্মীরা। কোম্পানির শ্রমিক ইউনিয়ন ন্যাশনাল স্যামসাং ইলেকট্রনিক্স ইউনিয়নের প্রেসিডেন্ট সোন উ-মোক এএফুপিকে বলেন, ‘বৈতনিক ছুটির দাবিতে আমরা আজ থেকে ধর্মঘট শুরু করেছি এবং কোম্পানি কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নেওয়ার আগ পর্যন্ত এই ধর্মঘট চলবে।’ কোম্পানির অনেক কর্মী ধর্মঘটে যোগ দিয়েছেন বলেও দাবি কেরছেন সোন-উ মোক।

এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, শুক্রবার সকালে স্যামসাং ইলেক্ট্রনিক্সের কার্যালয়ে ধর্মঘটের সমর্থনে মিছিল করেছেন প্রায় ১০ জন কর্মী। শ্রমিক ইউনিয়নের প্রেসিডেন্ট সোন উ-মোক জানিয়েছেন, আপাতত এক দিনের ধর্মঘট পালন করবেন তারা। কোম্পানি যদি দাবি না মানে, সেক্ষেত্রে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে ইউনিয়ন।

স্যামসাং কর্তৃপক্ষের একটি সূত্র এএফপিকে এ প্রসঙ্গে বলেন, ‘আমরা ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনা করছি। কর্মীদের দাবি অবশ্যই কোম্পানি পর্যালোচনা করবে। তবে এই ধর্মঘটে কিন্তু খুব বেশিসংখ্যক কর্মী নেই।’

দক্ষিণ কোরিয়ার বৃহত্তম কোম্পানি স্যামসাং ইলেকট্রনিক্স বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান। স্মার্টফোনের পাশাপাশি টেলিভিশন, ফ্রিজ, এসি’র মতো ইলেকট্রনিক্স পণ্যও তৈরি করে স্যামসাং।

এসবের বাইরেও একটি আলাদা পরিচয় রয়েছে স্যামসাংয়ের; আর তা হলো, স্যামসাং বিশ্বের সেইসব মুষ্টিমেয় কোম্পানিগুলোর মধ্যে একটি, যারা কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য প্রয়োজনীয় ক্ষমতাসম্পন্ন (হাই-এন্ড) চিপ প্রস্তুতের অনুমতিপ্রাপ্ত।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ