ফাইল ছবি

ভারতে লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হয়েছে গতকাল। আর এখন দেশটিতে চলছে মেরুকরণের খেলা। কে সরকার গড়বে, আর কে সরকার ভাঙবে তা বুধবারই (৫ জুন) ঠিক হয়ে যেতে পারে।

যদিও সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা পার করেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে বিরোধী ইন্ডিয়া জোটও খুব একটা পিছিয়ে নেই। এমন অবস্থায় দেশটির রাজধানী নয়াদিল্লিতে আজ অনুষ্ঠিত হবে দুই জোটের গুরুত্বপূর্ণ বৈঠক।

বৈঠকে অংশ নিতে দেশটির নেতারা হাজির হচ্ছেন দিল্লিতে। অবশ্য এনডিএ জোটের নেতারা আজকের বৈঠকে মোদিকে সমর্থনের কথাও জানাতে পারেন বলে জানা যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, নির্বাচনে বিজেপি সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। অন্যদিকে ২৩৪ আসন নিয়ে বিরোধী ইন্ডিয়া জোটও খুব একটা পিছিয়ে নেই। 

তারা যদি চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারকে জোটে টানতে পারে, তবে তারাও সরকার গঠন করতে পারে অন্যান্য দলের সমর্থন নিয়ে। এই পরিস্থিতিতেই গোটা ভারতের নজর দুটি বৈঠকের দিকে।

সংবাদমাধ্যম বলছে, বুধবার বিকেল চারটায় বৈঠকে বসতে চলেছে এনডিএ জোট। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, ইতোমধ্যেই স্পিকার পদের দাবি জানিয়েছে জোটসঙ্গী টিডিপি এবং জেডিইউ। এছাড়া স্বরাষ্ট্র ও প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দিকেও চোখ রয়েছে শরিকদের।

ভারতে সরকার গড়তে হলে মোদিকে জোটের মাধ্যমেই এগোতে হবে। আর জোটের রাজনীতি কেমন হবে, তা স্পষ্ট হবে আজকের এনডিএ বৈঠকেই। যদিও আজই এনডিএ বৈঠকে নীতীশ কুমার, চন্দ্রবাবু নাইডু মোদির হাতে লেটার অব সাপোর্ট তুলে দিতে চলেছেন বলে জানা গেছে।

এছাড়া চন্দ্রবাবু এবং নীতীশ কুমারকে কতটা বিজেপি ঠিক কতটা সন্তুষ্ট করতে পারছে, তার ওপরেই পরবর্তী কৌশল ঠিক করবে বিরোধী শিবির।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ইতোমধ্যেই নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর সঙ্গে যোগাযোগ শুরু করেছে কংগ্রেস। দলটি সরকার গঠনে পদক্ষেপ নেবে নাকি বিরোধী আসনে বসবে, তা ঠিক হবে ইন্ডিয়া জোটের বৈঠকে। সংখ্যাগরিষ্ঠ আসন থাকা সত্ত্বেও শরিক-সহযোগীদের গুরুত্ব দিয়েই পথ চলতে চাইছে কংগ্রেস।

এনডিএ জোটের মতো ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকও আজ অনুষ্ঠিত হবে দিল্লিতে। তবে ইন্ডিয়া জোটের বৈঠকে থাকবেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তার জায়গায় দলের প্রতিনিধি হিসাবে যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এছাড়া জয়ের পরও কংগ্রেসের ফোন না আসায় মমতা উষ্মা প্রকাশ করেছেন বলে জানা গেছে।

ইন্ডিয়া জোটে অত্যন্ত সক্রিয় দেশটির প্রবীণ রাজনৈতিক নেতা শরদ পাওয়ার। গতকাল ফল প্রকাশের পরই তিনি মল্লিকার্জুন খাড়গে, অখিলেশ যাদব, সীতারাম ইয়েচুরি, স্ট্যালিন-সহ একাধিক নেতার সঙ্গে ফোনে কথা বলেছেন।

যদিও দিল্লি ও পঞ্জাবে ভরাডুবির পর কংগ্রেসের সঙ্গে ইন্ডিয়া জোটে আম আদমি পার্টি (এএপি) থাকবে কি না, সেদিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের।

উল্লেখ্য, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এনডিএ মোট ২৯২টি আসন জিতেছে। তার মধ্যে বিজেপি পেয়েছে ২৪০টি আসন। অন্যদিকে, বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৪টি আসন। উল্লেখযোগ্য ভাবে আসনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কংগ্রেসের।

লোকসভা আসনের সংখ্যার হিসাব অনুযায়ী, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। যদিও নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পর দিল্লিতে এখন চলছে মেরুকরণের খেলা। সরকার ভাঙতে-গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষই। 

টিএম