বিজেপির মুখপাত্র সৈয়দ জাফর ইসলাম

ভারতে চলছে লোকসভা নির্বাচনের ভোট গণনা। গুরুত্বপূর্ণ এই নির্বাচনের প্রচারণার সময় অন্যতম গুরুত্বপূর্ণ শব্দ হয়ে উঠেছিল ‘অনুপ্রবেশকারী’। এমনকি ভারতের মুসলমানদের বারবার ‘অনুপ্রবেশকারী’ বলে আখ্যায়িত করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

এ নিয়ে বিতর্কও হয়েছে বেশ। আর এবার বিজেপি বলছে, অনুপ্রবেশকারী মানে ‘অবৈধ বাংলাদেশি’। ভারতের ক্ষমতাসীন এই দলটির একজন মুখপাত্র এই মন্তব্য করেছেন।

ভারতের লোকসভা নির্বাচনের ভোটগণনা চললেও বিবিসির সংবাদদাতা ইয়োগিতা লিমায়ে জানাচ্ছেন, দিল্লিতে দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির সদর দপ্তরে উদ্দীপনার বেশ অভাব, নেতা-কর্মী-সমর্থকদের উৎসাহও বেশ স্তিমিত।

সবশেষ ট্রেন্ড অনুযায়ী বিজেপি জোট যদিও এখনও প্রতিপক্ষ ইন্ডিয়া জোটের চেয়ে বেশ এগিয়ে রয়েছে, তারপরও যেহেতু বিজেপির আসন তাদের নিজেদেরই লক্ষ্যমাত্রা বা এক্সিট পোলের পূর্বাভাসের চেয়েও অনেক কম দেখাচ্ছে - তাই বিজেপির উচ্ছ্বাসেও রীতিমতো ভাটা পড়েছে বলে লক্ষ্য করা যাচ্ছে।

এরই মধ্যে বিজেপির মুখপাত্র সৈয়দ জাফর ইসলাম বিবিসিকে বলেন, শেষ পর্যন্ত তারাই সরকার গড়বেন এটা নিশ্চিত। এমন কী তাদের আসন সংখ্যাও শেষে প্রত্যাশার কাছাকাছি পৌঁছবে বলে আশাবাদী বিজেপি।

সৈয়দ জাফর ইসলামকে প্রশ্ন করা হয়েছিল, বিজেপি কেন হিন্দু-মুসলিম মেরুকরণের লক্ষ্য নিয়ে প্রচার চালিয়েছে কিংবা প্রধানমন্ত্রী মোদি নিজেও বা কেন নির্বাচনী প্রচারে মুসলিমদের ‘অনুপ্রবেশকারী’ বলে আক্রমণের লক্ষ্যবস্তু করেছেন?

জবাবে জাফর ইসলাম বিবিসিকে বলেন, ‘অনুপ্রবেশকারী বলে প্রধানমন্ত্রী মোদি মোটেই ভারতের মুসলিমদের নিশানা করেননি। তিনি বোঝাতে চেয়েছেন, বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে আসা অভিবাসীদের কথা।’

টিএম