তাপমাত্রার পারদ ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াদের কোঠা স্পর্শের মাধ্যমে নিজের ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করল দিল্লি। আজ বুধবার রাজধানী নয়াদিল্লির সংলগ্ন দুই শহর নারেলা ও মুঙ্গেশপুরে এই তাপমাত্রা রেকর্ড করেছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর আইএমডি।

এর আগে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৪৯ দশমিক ২ ডিগ্রি। ২০২২ সালের মে মাসে নয়াদিল্লিতে রেকর্ড করা হয়েছিল এই তাপামাত্রা।

দিল্লিতে অবশ্য নভেম্বর থেকে ফেব্রুয়ারি— চার মাস ব্যতীত সারা বছরই গরম থাকে। গ্রীষ্মকাল শুরু হয় এপ্রিল থেকে এবং এপ্রিল-মে-জুন মাসে সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ওঠানামা করে। ২০২২ সালের আগ পর্যন্ত নিকট অতীতে দিল্লির তাপমাত্রা এর চেয়ে বেশি হওয়ার রেকর্ড নেই।

তবে অতীতের তুলনায় দিল্লির বর্তমান সময়ের আবহাওয়ায় কিছু পরিবর্তন হয়েছে। সাম্প্রতিক বছর গুলোতে প্রায় প্রত্যেক গ্রীষ্মকালে দীর্ঘ তাপপ্রবাহ দেখছেন দিল্লির বাসিন্দারা, বৃষ্টিপাতও আগের তুলনায় কমেছে। আইএমডির কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিই দিল্লির দীর্ঘ তাপপ্রবাহের প্রধান কারণ।

এদিকে টানা দীর্ঘ তাপপ্রবাহ ও গরমে পানির ব্যবহার বেড়ে যাওয়ায় কারণে দিল্লির অনেক এলাকায় শুরু হয়েছে পানির সংকট। রাজধানীর বাইরে বেশ কিছু এলাকায় নিয়মিত পানির সরবরাহ আসছে না।

দিল্লি রাজ্য সরকারের বিদ্যুৎ ও পানি সরবরাহমন্ত্রী অতসী মার্লেনা সিং এএফপিকে জানিয়েছেন রাজ্য সরকার এই ইস্যুতে কাজ শুরু করেছে এবং আশা করা হচ্ছে, সংকট কবলিত এলাকাগুলেতে শিগগিরই পানির সরবরাহ নিয়মিত হবে।

এএফপিকে অতসী বলেন, ‘আমরা রাজধানীতে দিনে দু’বার পানির সরবরাহ পাঠাই। মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যে রাজধানীর পানি সরবরাহ দু’বারের পরিবর্তে একবার করা হবে এবং বাকি পানি রাজধানীর আশপাশের সংকটকবলিত এলাকাগুলোতে পাঠানো হবে। সেই সঙ্গে পানির অপচয় রোধ করতে জনসচেতনতামূলত প্রচারাভিযানও চালানো হচ্ছে।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ