ভারতের উত্তরপ্রদেশের দেওরিয়ায় মঞ্চে উঠে বক্তৃতার মাঝপথে হঠাৎ করেই নিজের মাথায় পানি ঢেলেছেন কংগ্রেসের নেতা রাহুল গান্ধী | ছবি: ভিডিও থেকে নেওয়া

লোকসভার নির্বাচনী প্রচার চালাতে মঙ্গলবার ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরপ্রদেশে এক সমাবেশে যোগ দেন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। সমাবেশের মঞ্চে উঠে বক্তৃতার এক পর্যায়ে হঠাৎ করেই নিজের মাথায় পানি ঢেলেছেন কংগ্রেসের এই নেতা। এ সময় তাকে বলতে শোনা যায়, অনেক গরম পড়েছে।

এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেই ভিডিওতে দেখা যায়, উত্তরপ্রদেশের দেওরিয়ায় সমাবেশে উপস্থিত জনতার উদ্দেশে ভাষণ দিচ্ছেন রাহুল গান্ধী। সেখানে বক্তৃতার মাঝেই বোতলের পানি পান করতে শুরু করেন তিনি। এর এক পর্যায়ে বলেন, ‌‌‘‘বড্ড গরম...।’’ এই কথা বলেই বোতলের পানি নিজ মাথায় ঢেলে দেন তিনি।

ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে বর্তমানে তাপপ্রবাহ চলছে। কিছু কিছু রাজ্যে এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় প্রায় ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড করা হয়েছে। এমন পরিস্থিতিতে লোকসভার নির্বাচনী প্রচার পুরোদমে চালাচ্ছে দেশটির রাজনৈতিক দলগুলো। প্রতিনিয়ত জনসভা, মিটিং-মিছিলও চলছে। এক রাজ্য থেকে আরেক রাজ্যে ছুটে চলেছেন নেতারা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও তাপপ্রবাহ নিয়ে জনসাধারণকে সাবধান করতে দেখা গেছে।

গরমের মতো দেশটিতে রাজনৈতিক উত্তাপও চরমে পৌঁছেছে। দেওরিয়ার সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তীব্র কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, বাকি সবাই বায়োলজিক্যাল। কিন্তু নরেন্দ্র মোদি জৈবিক নন। ঈশ্বর তাকে পাঠিয়েছেন আম্বানি ও আদানিকে সাহায্য করার জন্য। কিন্তু ঈশ্বর তাকে কৃষক ও শ্রমিকদের সাহায্য করার জন্য পাঠাননি।

কংগ্রেসের এই নেতা বলেন, ‘‘ঈশ্বর যদি তাকে সেভাবে পাঠাতেন, তাহলে তিনি গরিব ও কৃষকদের সাহায্য করতেন। রাহুল গান্ধী বলেন, ঈশ্বর যদি তাকে পাঠাতেন, তাহলে বলতেন, ভারতের সবচেয়ে দুর্বল মানুষদের সাহায্য করতে, কৃষকদের সাহায্য করতে। কিন্তু মোদির ঈশ্বর বলেছেন, আম্বানিকে সাহায্য করুন, আদানিকে সাহায্য করুন। আদানির ১৬ লাখ কোটি টাকা, তারাই মোদির ভগবান।’’

এর আগে, সোমবার বিহারের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রেসিডেন্ট লালু প্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতীর পক্ষে রাজ্যে ভোটের প্রচারে অংশ নিয়ে দুর্ঘটনার কবলে পড়েন রাহুল গান্ধী। এদিন বিহারের পালিগঞ্জে নির্বাচনী সমাবেশের যোগ দেওয়ার জন্য দলের নেতাদের নিয়ে মঞ্চে ওঠার সময় হঠাৎ করেই মঞ্চ ভেঙে পড়ে। তবে তাৎক্ষণিক নিজেকে সামলে নিয়ে পতন ঠেকান তিনি।

ভারতে গত ১৯ এপ্রিল থেকে লোকসভার ম্যারাথন নির্বাচনে ভোট গ্রহণ চলছে। দেশটির কয়েকটি রাজ্যে আগামী ২৯ এপ্রিল ষষ্ঠ দফার ভোট অনুষ্ঠিত হবে। লোকসভার সাত দফার এই নির্বাচনের শেষ দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১ জুন। আর ভোটের শেষে ফল প্রকাশিত হবে ৪ জুন। ভারতের এবারের নির্বাচনে ক্ষমতাসীন নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপির সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বেশ কঠিনই হবে বলে ধারণা করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

এসএস