ভারতের কলকাতা, গত ২৬ মে ঝড়ের আগের ছবি -এএফপি/গেটি ইমেজেস

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় দুর্বল থেকে আরও দুর্বল হচ্ছে। প্রবল থেকে সাধারণ ঘূর্ণিঝড় এরপর গভীর নিম্নচাপে রূপ নেয় এটি।

ভারতীয় আবহাওয়া বিভাগ সোমবার (২৭ মে) রাত ১২টার সর্বশেষ আপডেটে জানিয়েছে, আগামী ছয় ঘণ্টায় এটি নিম্নচাপে রূপ নেবে। অর্থাৎ বাংলাদেশে আজ ভোর হওয়ার পরপরই এটি প্রায় দুর্বল হয়ে যাবে।

সংস্থাটি এ ব্যাপারে বলেছে, গভীর নিম্নচাপটি (ঘূর্ণিঝড়ের অংশ) বাংলাদেশের ওপর অবস্থান করছে এবং গত ৬ ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে এটি পূর্ব-উত্তরপূর্ব দিকে সরেছে এবং ২৭ মে রাত ১২টার সময় মোংলা থেকে ১৯০ কিলোমিটার উত্তর-উত্তরপূর্ব, শ্রীমঙ্গল থেকে ১২০ কিলোমিটার পশ্চিম এবং রাজধানী ঢাকা থেকে ৩০ কিলোমিটার উত্তরপূর্ব দিকে অবস্থান করছিল।

ঝড়টি আরও পূর্ব-উত্তরপূর্ব দিকে সরে যাবে এবং আগামী ৬ ঘণ্টায় ধীরে ধীরে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে।

ভারতীয় আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে সেটি ইঙ্গিত করছে এই ঘূর্ণিঝড়টি ধীরগতিতে দুর্বল হচ্ছে।

পুরোপুরি নিম্নচাপে পরিণত হওয়ার পর রেমালের গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। আর এটির ঝড়ো বাতাসের গতিবেগ থাকবে ৬৫ কিলোমিটার।

গত ২৬ মে রাতে বাংলাদেশ ও ভারতের উপকূলীয় অঞ্চলে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আঘাত হানে রেমাল। এটি ভারতের পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবেশ করে।

ঘূর্ণিঝড়টির প্রভাবে সারাদেশে ভারী বৃষ্টিপাত হয়। এতে রাজধানী ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালায়। এটির প্রভাবে বিভিন্ন জায়গায় বাঁধ ভেঙে যায়। এতে করে লোকালয়সহ নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়।

স্যাটেলাইটে দেখা গেছে নিম্নচাপটি (ঘূর্ণিঝড়রের অংশ) ভারতের মেঘালয়ের দিকে যাচ্ছে।

সূত্র: আইএমডি

এমটিআই