বিহারে লোকসভার নির্বাচনী প্রচার চালাতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েছেন দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী | ছবি: ভিডিও থেকে নেওয়া

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে লোকসভার নির্বাচনী প্রচার চালাতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েছেন দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। বিহারের পালিগঞ্জে নির্বাচনী এক সমাবেশে যোগ দেওয়ার সময় রাহুল গান্ধীর জন্য বানানো মঞ্চ ভেঙে এই দুর্ঘটনা ঘটেছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, বিহারের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রেসিডেন্ট লালু প্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতীর পক্ষে রাজ্যে ভোটের প্রচারে অংশ নিয়েছেন রাহুল গান্ধী। সোমবার পালিগঞ্জে নির্বাচনী সমাবেশের যোগ দেওয়ার জন্য দলের নেতাদের নিয়ে মঞ্চে ওঠার সময় হঠাৎ করেই মঞ্চ ভেঙে পড়ে। তবে তাৎক্ষণিক নিজেকে সামলে নিয়ে পতন ঠেকিয়েছেন তিনি।

লালু প্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতী পাটলিপুত্র লোকসভা আসনে ইনডিয়া জোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার পক্ষে প্রচার চালাতে রাজ্যের রাজধানীর উপকণ্ঠে পালিগঞ্জের সমাবেশে যোগ দিয়েছিলেন রাহুল।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, রাহুলকে মঞ্চের আসনের দিকে নিয়ে যাচ্ছেন মিসা ভারতী। এ সময় তার সঙ্গে ব্যক্তিগত কয়েকজন নিরাপত্তারক্ষীও ছিলেন। দলের অন্যান্য নেতারাও রাহুলের সাথে মঞ্চে ওঠেন। সমাবেশে উপস্থিত দলের কর্মী-সমর্থকরা নানা ধরনের স্লোগান দিয়ে অভিবাদন জানান রাহুল গান্ধীকে। তিনিও নেতাকর্মীদের অভিবাদনের জবাবে হাত নাড়েন।

মঞ্চে দাঁড়িয়ে মিসা ভারতী একজন নেতাকে উদ্দেশ্য করে কিছু বলতে শুরু করছেন। আর সে সময়ই অনেকটা আকস্মিকভাবে মঞ্চের মাঝের অংশ ভেঙে পড়ে। তখন রাহুলের হাত ধরে মিসা ভারতী তাকে পড়ে যাওয়া ঠেকাতে সহায়তা করেন। সঙ্গে সঙ্গে তার নিরাপত্তী রক্ষীরা এগিয়ে আসেন। কিন্তু মিসা ভারতী রাহুলের কিছু হয়নি বলে হাসিমুখে নিরাপত্তা রক্ষীদের ফিরিয়ে দেন। এ সময় রাষ্ট্রীয় জনতা দলের আরেক নেতা এগিয়ে এসে রাহুলের হাত ধরেন।

পরে কিছুদূর এগিয়ে যেতে না যেতেই মঞ্চের সামনের আরেক অংশ দেবে যায়। এবার রাহুল গান্ধী নিজেই সামলে নেন পরিস্থিতি। পরে মঞ্চ থেকে কিছু নেতাকে নামিয়ে দেওয়া হয় এবং মঞ্চ থেকে কিছু সোফাও সরিয়ে ফেলা হয়। এরপর মঞ্চের কিছুটা পেছনের অংশে রাখা সোফায় বসে পড়েন রাহুল গান্ধী। নির্বাচনী সমাবেশে জনতার উদ্দেশ্যে বক্তৃতাও দেন তিনি। বক্তৃতায় বিহারের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রেসিডেন্ট লালু প্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতীকে ভোট দিতে উপস্থিত জনতার প্রতি আহ্বান জানান তিনি।

ভারতে গত ১৯ এপ্রিল থেকে লোকসভার ম্যারাথন নির্বাচনে ভোট গ্রহণ চলছে। দেশটির কয়েকটি রাজ্যে আগামী ২৯ এপ্রিল ষষ্ঠ দফার ভোট অনুষ্ঠিত হবে। লোকসভার সাত দফার এই নির্বাচনের শেষ দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১ জুন। আর ভোটের শেষে ফল প্রকাশিত হবে ৪ জুন। ভারতের এবারের নির্বাচনে ক্ষমতাসীন নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপির সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বেশ কঠিনই হবে বলে ধারণা করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র: এনডিটিভি, পিটিআই।

এসএস