বাংলাদেশ উপকূল এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে বঙ্গোপসাগর উপকূলে আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল/ছবি-এএফপি

ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশ ও ভারতে আঘাত করে ধীরে ধীরে গভীর স্থল নিম্নচাপে রূপ নিচ্ছে। এর প্রভাবে এখনো ঢাকাসহ গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া অব্যাহত রয়েছে। ‘রেমাল’ সম্পর্কে সব ধরনের তথ্য পেতে ঢাকা পোস্টের সাথে থাকুন।

• ঘূর্ণিঝড় রেমাল লাইভ আপডেট

খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে সরাসরি আঘাত করেছে ঘূর্ণিঝড় রেমাল। এই ঝড়ের প্রভাবে খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের সর্বত্র বৃষ্টিপাত হচ্ছে। 

আজ সকালেই দুর্বল হয়ে যাবে ‘ঘূর্ণিঝড় রেমাল’

ভারতীয় আবহাওয়া বিভাগ সোমবার (২৭ মে) রাত ১২টার সর্বশেষ আপডেটে জানিয়েছে, আগামী ছয় ঘণ্টায় এটি নিম্নচাপে রূপ নেবে। অর্থাৎ বাংলাদেশে আজ ভোর হওয়ার পরপরই এটি প্রায় দুর্বল হয়ে যাবে।

২ কোটি ৭০ লাখ গ্রাহকের ঘরে বিদ্যুৎ নেই

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলের প্রায় ২ কোটি ৭০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় আছেন। যার মধ্যে দুই কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৫৫০ গ্রাহক ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন।

বিমানের অভ্যন্তরীণ রুটের ৮ ফ্লাইট বাতিল, ৪টি গেল সিলেট

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ রুটের ৮টি ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ঢাকা ও চট্টগ্রামে অবতরণ করতে না পারায় আগত ৪টি ফ্লাইট পাঠানো হয় সিলেটে।

বাংলাদেশ-ভারতে তাণ্ডব:  ১৬ জনের প্রাণ কাড়ল রেমাল

প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে বাংলাদেশ ও ভারতের উপকূলীয় এলাকায় অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে। তীব্র গতির বাতাস আর প্রবল বর্ষণের কারণে দুই দেশের উপকূলীয় এলাকার দুই কোটিরও বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক বাড়িঘর ও রাস্তাঘাট; ডুবে গেছে মাছের ঘের ও আবাদি জমি।

কমছে রেমালের প্রভাব, সর্বোচ্চ গতিবেগ ছিল পটুয়াখালীতে

দেশে আতঙ্ক ছড়িয়ে শেষ পর্যন্ত কমতে শুরু করেছে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রেমালের সর্বোচ্চ গতিবেগ ছিল পটুয়াখালীতে, যা ঘণ্টায় ১১১ কিলোমিটার। তবে ঢাকায় গতিবেগ রেকর্ড করা হয়েছে ঘণ্টায় সর্বোচ্চ ৫৯ কিলোমিটার।

ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ৬ জেলায় ১০ জনের মৃত্যু

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। বহু জায়গায় বাঁধ ভেঙে লোকালয়ে জোয়ারের পানি ঢুকে পড়েছে। ঝড়ে ভেঙে পড়েছে কাঁচা ঘরবাড়ি, দেয়াল ও গাছপালা। পটুয়াখালীতে ৩ জন, বরিশালে ২ জন ভোলা, সাতক্ষীরা, চট্টগ্রাম ও কুমিল্লায় একজন করে মারা গেছেন। সর্বেমোট অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রেমালের প্রভাবে রাজধানীর একাধিক স্থানে ভেঙে পড়েছে গাছ

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজধানীর একাধিক জায়গায় গাছ ভেঙে রাস্তায় পড়ে গেছে। এতে রাস্তায় যানচলাচল কিছু সময়ের জন্য ব্যাহত হচ্ছে। এসব গাছ ভেঙে পড়ার সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট রাস্তা থেকে গাছ সরিয়ে নিয়েছে।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বরিশাল নগরের বহুতল ভবনের নির্মাণাধীন দেয়াল ধসে পাশের খাবার হোটেলের ওপর পড়ে দুইজন নিহত হয়েছেন। সোমবার (২৭ মে) ভোর সাড়ে ৪টার দিকে নগরের রুপাতলী লিলি পেট্রোল পাম্প সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

ঘূর্ণিঝড় ‘রেমাল’ দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপ হিসাবে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টিপাত ঝরিয়ে স্থল নিম্নচাপে পরিণত হবে।

দুর্বল হচ্ছে রেমাল, ৮ বিভাগে অতি ভারী বৃষ্টি

আগামী ২-৩ ঘণ্টার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় রেমাল দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরই মধ্যে রেমাল উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম সম্পন্ন করে বর্তমানে কয়রা, খুলনার কাছে অবস্থান করছে।

পশ্চিমবঙ্গে রাতভর রেমালের তাণ্ডব, ব্যাপক ধ্বংসযজ্ঞ

বাংলাদেশ উপকূল এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে বঙ্গোপসাগর উপকূলে আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। এরপর শক্তিশালী এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালিয়েছে।

রাজ্যটির বিভিন্ন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞও চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। এমনকি রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে বহু বাড়িঘর ও কৃষিজমি প্লাবিত হয়েছে।

রেমালের তাণ্ডবে ভঙ্গুর বহু বসতবাড়ি ভেঙে পড়েছে এবং বহু গাছ উপড়ে পড়ার পাশাপাশি বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। সুন্দরবনের গোসাবা এলাকায় একজন আহত হয়েছেন। অবশ্য ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই পশ্চিমবঙ্গের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে এক লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল।

তীব্র ঘূর্ণিঝড় রেমাল উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম করে বর্তমানে খুলনার কয়রার কাছে অবস্থান করছে। এটি আরও উত্তর দিকে এগিয়ে বৃষ্টিপাতের মাধ্যমে ২-৩ ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে পড়বে।

রেমালের আঘাতের পর সোমবার কেমন থাকবে আবহাওয়া?

উপকূল অতিক্রম করছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। এ অবস্থায় দেশের ৮ বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে দেশের তিন বিভাগ ও তিন জেলার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হওয়ার আভাস দিয়েছে সংস্থাটি।

সোমবার (২৭ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা জানানো হয়েছে।

৩ ঘণ্টার মধ্যে উপকূল ছাড়বে রেমাল, ১২ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা

প্রবল ঘূর্ণিঝড় রেমাল ক্রমশ উত্তরদিকে অগ্রসর হয়ে মোংলার দক্ষিণপশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ-খেপুগাড়া উপকূল অতিক্রম করছে। প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে ১৬ জেলার উপকূল ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আবহাওয়ার ১৭ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

ঘূর্ণিঝড় রেমাল : বিদ্যুৎহীন ২৬ লাখ গ্রাহক

প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকার প্রায় ২৬ লাখ গ্রাহক বিদ্যুৎহীন রয়েছেন। উপকূলীয় অঞ্চলগুলোতে ঝোড়ো বাতাসে গাছ পড়ে দুর্ঘটনা যেন না ঘটে, সেজন্য ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখেছে পল্লী বিদ্যুৎ।

রোববার (২৬ মে) দিবাগত রাতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দায়িত্বশীল কর্মকর্তা বিষয়টি জানিয়েছেন।

শক্তি দেখাচ্ছে রেমাল, পটুয়াখালীতে সর্বোচ্চ ১০২ কি.মি. বেগে আঘাত

ঘূর্ণিঝড় রেমাল এখন পর্যন্ত পটুয়াখালীর উপকূলে সর্বোচ্চ ১০২ কিলোমিটার গতিবেগে আঘাত হেনেছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, এটি প্রবল ঘূর্ণিঝড় হওয়ায় গতি ৯০ থেকে ১১৮ কিলোমিটার পর্যন্ত ওঠানামা করতে পারে।

সকালে দুর্বল হতে পারে রেমাল

ঘূর্ণিঝড় সাধারণত উপকূলে পৌঁছানোর পর দুর্বল হয়ে পড়ে, তবে রেমাল তীব্রতা ধরে রেখে উপকূলের ওপর দিয়ে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, ঘূর্ণিঝড়টি আরও কয়েক ঘণ্টা তীব্রতা বজায় রাখবে।

রোববার (২৬ মে) দিবাগত রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সংবাদ মাধ্যমকে এসব তথ্য জানান।

রেমাল উপকূল ছাড়বে ৪ ঘণ্টার মধ্যে, পার্বত্য অঞ্চলে ভূমিধসের শঙ্কা

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় রেমাল সামান্য উত্তরদিকে অগ্রসর হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি মোংলার দক্ষিণপশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ খেপুপাড়া উপকূল অতিক্রম অব্যাহত রেখেছে। প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়ের প্রভাবে চট্টগ্রাম পার্বত্য অঞ্চলে ভূমিধসের শঙ্কাও দেখা দিয়েছে।

আবহাওয়ার ১৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

খুলনায় ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব, ৮-১০ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

ঘূর্ণিঝড় রেমাল খুলনার উপকূলে আঘাত হেনেছে। রোববার (২৬ মে) রাত সাড়ে ১০টার পর থেকে খুলনার উপকূলে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। ঝড়ো বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়াও।

খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ ঢাকা পোস্টকে বলেন, ঘূর্ণিঝড় রেমাল রাত সাড়ে ১০টায় খুলনাসহ উপকূলে আঘাত হানতে শুরু করে। এখনও তাণ্ডব চলছে। কয়রা উপকূলে ১০০ কিলোমিটার বাতাসের গতিবেগ রয়েছে। আর খুলনার অন্যান্য স্থানে ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। সঙ্গে বৃষ্টি হচ্ছে। আরও ২-৩ ঘণ্টা এভাবে চলবে।

১৫ থেকে ১৮ কিলোমিটার বেগে এগুচ্ছে ঘূর্ণিঝড় রেমাল

প্রবল ঘূর্ণিঝড় রেমাল প্রতি ঘণ্টায় ১৫ থেকে ১৮ কিলোমিটার বেগে উপকূল অতিক্রম করছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি আশঙ্কা করছে, রোববার দিবাগত মধ্যরাতে বাতাসের গতি ও বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে। জোয়ারের সময় ঝড়টি উপকূল অতিক্রম করায় জলোচ্ছ্বাসের আশঙ্কাও রয়েছে।

রোববার (২৬ মে) রাতে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সংবাদ মাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

বরিশালে সব নদীর পানি বিপৎসীমার ওপরে, তলিয়ে গেছে শতাধিক গ্রাম

ঘূর্ণিঝড় রেমাল উপকূলে আঘাতের প্রভাবে বরিশাল বিভাগের সবগুলো নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর প্রভাবে বেড়িবাঁধ ভেঙে পানি ঢুকেছে শতাধিক গ্রামে। তলিয়ে গেছে সেসব গ্রামের ফসলের মাঠ।

রোববার (২৬ মে) রাতে আবহাওয়া অফিস ও পানি উন্নয়ন বোর্ড থেকে এসব তথ্য জানা গেছে। স্থানীয় আবহাওয়া অফিস আশঙ্কা করছে, পানির প্রবাহ তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত উঁচু হতে পারে।

কলাপাড়ায় ভয়াবহ আকার ধারণ করেছে ঘূর্ণিঝড় রেমাল

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব শুরু হয়েছে পটুয়াখালীর কলাপাড়ায়। সকাল থেকে থমথমে পরিবেশ থাকলেও রাত বাড়ার সঙ্গে সঙ্গেই ঝড়ো হাওয়াসহ মষুলধারে বৃষ্টি শুরু হয়েছে। ৯টা থেকে তাণ্ডব শুরু হয়েছে। সময় যত গড়াচ্ছে ঘূর্ণিঝড় রেমালের ভয়াবহ রূপ আরও বাড়ছে। তবে প্রশাসনের তৎপরতায় উপকূলের অধিকাংশ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে। বর্তমানে সমুদ্রে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ৫-৬ ফুট বৃদ্ধি পেয়েছে।

৬ ঘণ্টার মধ্যে উপকূল ছাড়বে রেমাল

ঘূর্ণিঝড় রেমাল বর্তমান অবস্থা থেকে উত্তর দিকে এগিয়ে এসে সর্বোচ্চ ৬ ঘণ্টার মধ্যে উপকূল ছাড়বে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। রোববার (২৬ মে) রাতে আবহাওয়ার ১৫ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

বরগুনায় রেমালের তাণ্ডব শুরু

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব শুরু হয়েছে বরগুনায়। সকাল থেকে থেমে থেমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও রাত বাড়ার সঙ্গে সঙ্গেই ঝড়ো হাওয়াসহ মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। তবে প্রশাসনের তৎপরতায় উপকূলের অধিকাংশ বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ২ জন নিহত

ত্রাণ প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে এখন পর্যন্ত দুইজন নিহত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। রোববার (২৬ মে) রাত সাড়ে ৯টায় আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দুর্গত এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ

ঘূর্ণিঝড় রেমালের কারণে দুর্গত এলাকায় সোমবার (২৭ মে) সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

রাত সাড়ে ৯টার পর উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কা

প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর কেন্দ্র উপকূলে প্রবেশ করেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তরে। রাত সাড়ে ৯টার দিকে একটি জোয়ার রয়েছে। সেই জোয়ারের সময় ঘূর্ণিঝড় রেমালের কারণে উপকূলীয় এলাকায় ৮-১২ ফুটের জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় বৈঠক মোদির

প্রবল ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতির প্রভাবে করণীয় নিয়ে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, রোববার (২৬ মে) ঘূর্ণিঝড় বিষয়ক এ বৈঠকে সভাপতিত্ব করেন মোদি।

উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় ‘রেমালের’ কেন্দ্র

প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর কেন্দ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে। রোববার (২৬ মে) সন্ধ্যা ৬টার পর থেকে এটি বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করে। এর আগে বিকেল থেকেই রেমালের অগ্রভাগ উপকূল তীরবর্তী অঞ্চলে প্রভাব ফেলতে শুরু করে।

ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে এগোচ্ছে রেমাল, আঘাত রাতে

বাংলাদেশের দিকে ধেয়ে আসতে থাকা বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রেমাল ঘণ্টায় ১২০ কিলোমিটার বাতাসের শক্তি নিয়ে উপকূলের ১৮০ কিলোমিটারের মধ্যে পৌঁছেছে। ভারতের আবহাওয়া বিভাগের কর্মকর্তারা বলেছেন, গত ছয় ঘণ্টায় এই ঝড়টির এগিয়ে আসার গতি তার আগের সময়ের তুলনায় বেড়েছে।

রোববার সন্ধ্যা ৬ টা থেকে ১১টার মধ্যে বাংলাদেশের খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের উপকূলীয় এলাকা হয়ে স্থলভাগে আঘাত হানতে পারে রেমাল।

ভারতের আবহাওয়া বিভাগের বিজ্ঞানী সোমনাথ দত্ত বলেছেন, ঘূর্ণিঝড় রেমাল গত ৬ ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে উত্তর বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে। বর্তমানে বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। সেখানে ঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯৫ থেকে ১০৫ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে।

পায়রা বন্দর থেকে ১৮০ কিমি দূরে ঘূর্ণিঝড় ‘রেমাল’

বাংলাদেশ উপকূলের আরো কাছে চলে এসেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রেমাল’। সবশেষ অবস্থান অনুযায়ী ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্র বন্দর থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

জানমাল বাঁচাতে উপকূল ছাড়ছেন বাসিন্দারা

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে চট্টগ্রাম মহানগরসহ উপকূলীয় এলাকায় সকাল থেকেই ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। এ অবস্থায় প্রবল ঘূর্ণিঝড় আঘাতের আশঙ্কায় জানমাল বাঁচাতে চট্টগ্রামের উপকূল ছাড়তে শুরু করেছেন বাসিন্দারা। উপকূলের নিজ বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিচ্ছেন তারা

উত্তর দিকে সরছে ঘূর্ণিঝড় রেমাল, লণ্ডভণ্ড হতে পারে মোংলা

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রেমাল উত্তর দিকে সরছে এবং এটি ওইদিকে আরও সরতে থাকবে। এরপর আজ রোববার (২৬ মে) রাতে এটি বাংলাদেশের খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি অঞ্চল দিয়ে মোংলার পাশ দিয়ে অতিক্রম করবে।

‘চোখ’ ফুটেছে ঘূর্ণিঝড় রেমালের, তাণ্ডবের আশঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের কেন্দ্রে ‘চোখ’ অবয়ব দেখা গেছে। ফলে এটি ব্যাপক শক্তি নিয়ে উপকূলে আঘাত হানার আশঙ্কা তৈরি হয়েছে। ঘূর্ণিঝড়ের চোখ কী— জানতে চাইলে বিডব্লিউওটির প্রধান আবহাওয়া গবেষক খালিদ হোসেন বলেন, একটি সাইক্লোন যখন সংঘটিত হয় তখন আশপাশের মেঘগুলো ছড়ানো ছিটানো অবস্থায় থাকে। মেঘগুলো যখন ধীরে ধীরে সংকুচিত হয়ে আসে তখন এর প্রধান কেন্দ্র প্রচণ্ড গরম থাকে। গরমের ফলে ওই জায়গায় প্রচণ্ড শক্তি তৈরি হয়। এর ফলে নিচ থেকে জলীয় বাষ্পগুলো উপরের দিকে উঠে আসে। তখন উপরের জায়গা পরিষ্কার হয়ে যায়। এই অবস্থাকেই ঘূর্ণিঝড়ের ‘চোখ’ তৈরি হয়েছে বলা হয়। এমন অবস্থা তৈরি হলে চারপাশের মেঘগুলো ঘুরে ঘুরে মাঝখানে একটা চোখের মতো অবয়ব তৈরি করে। এটি মূলত একটি শক্তিশালী সাইক্লোনের লক্ষণ।

৬টার পর খেপুপাড়া অতিক্রম করবে ঘূর্ণিঝড় ‘রেমালে’র কেন্দ্র

বঙ্গোপসাগরে অবস্থান করা প্রবল ঘূর্ণিঝড় ‘রেমালে’র কেন্দ্র সন্ধ্যা ৬টার পর পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, দিঘা-মন্দারমণিতে কঠোর সতর্কতা

ভারতে চলছে লোকসভা নির্বাচন। কয়েকদিন আগেই সম্পন্ন হয়েছে পশ্চিমবঙ্গের তমলুক ও কাঁথির ভোট। তবে তাতেও শান্তি নেই। ভোটের আবহ কাটতে না কাটতেই উপকূলে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল। আগেই যদিও সতর্কতা জারি করা হয়েছিল। এবার সেই পরিস্থিতি মোকাবিলার জন্য রাজ্যটির জেলা সদর তমলুকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। ২৪ ঘণ্টাই খোলা থাকবে রুমটি।

জেলা প্রশাসন সূত্রে খবর, পূর্ব মেদিনীপুর জেলার ২৫টি বিডিও অফিসেই খোলা হয়েছে দুর্যোগ মোকাবিলা দপ্তর। চলছে বিশেষ নজরদারি। পাশাপাশি সতর্ক করা হয়েছে নদী ও সমুদ্রের ধারে থাকা মানুষজনকে। সমুদ্রে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে পর্যটক ও মৎস্যজীবীদের। কোলাঘাট, গেঁওখালি, হলদিয়া, নন্দীগ্রাম, খেজুরি, জুনপুট, মন্দারমণি, তাজপুর, শঙ্করপুর, দিঘায় চলছে বিশেষ নজরদারি। পাশাপাশি উপকূল রক্ষীবাহিনীও বাড়তি নজর রেখেছে।

উপকূলের আরো কাছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগর উত্তাল

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ উত্তরদিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৯.৮০ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৪০ পর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি রোববার (২৬ মে) সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৪০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৬৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো উত্তর দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যা/মধ্যরাত নাগাদ মোংলার কাছ দিয়ে সাগর দ্বীপ (পশ্চিমবঙ্গ)-খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে।

সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

দুর্যোগ মোকাবিলায় ও দুর্গত মানুষের পাশে থাকার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। রোববার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

২১ ঘণ্টার জন্য বন্ধ কলকাতা বিমানবন্দর, বাতিল প্রায় ৪০০ ফ্লাইট

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়েছে। এটি আরও শক্তি বৃদ্ধি করে রোববার (২৬ মে) সকালেই পরিণত হয়েছে প্রবল ঘূর্ণিঝড়ে। একইদিন মধ্যরাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে আঘাত হানতে শুরু করতে পারে রেমাল।

এমন ঘূর্ণিঝড় রেমালের কারণে কলকাতা বিমানবন্দরে ২১ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বাতিল হয়েছে প্রায় ৪০০ ফ্লাইট। এর মধ্যে বহু আন্তর্জাতিক ফ্লাইটও রয়েছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতি মুহূর্তে বদলে যাচ্ছে উপকূলের আবহাওয়া

বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া প্রবল ঘূর্ণিঝড় রেমাল পায়রা সমুদ্র বন্দর থেকে ২৯৫ কিলোমিটার অদূর দক্ষিণে অবস্থান করছে। প্রবল আকার ধারণ করা ঘূর্ণিঝড়টি ধীর গতিতে উত্তরে এগিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে। ধারণা করা হচ্ছে ঝড়টি রোববার (২৬ মে) মধ্যরাতে মংলা ও কুয়াকাটা সৈকতের ওপর আছড়ে পড়বে। ইতোমধ্যে পায়রা সমুদ্র বন্দর, বরিশাল ও উপকূলে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় রেমাল : বন্দরে সর্বোচ্চ অ্যালার্ট-৪ জারি

ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে আবহাওয়া অধিদপ্তরের সংকেত দেখে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সর্বোচ্চ অ্যালার্ট-৪ জারি করেছে।

ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত

ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে দেশের পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাপবিদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সারা দেশেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির আভাস

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের ৮ বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বিশেষ বিজ্ঞপ্তি-৯ এর মাধ্যমে এ তথ্য জানায়। আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা/ঝোড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতি ভারী (২৮৯ মিমি) বর্ষণ হতে পারে।

সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়েছে। এটি আরও শক্তি বৃদ্ধি করতে চলেছে এবং রোববার (২৬ মে) সকালে এটি পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে। এরপর একইদিন মধ্যরাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে আঘাত হানতে শুরু করতে পারে রেমাল।

ঘূর্ণিঝড় রেমাল : কেমন থাকবে আজকের আবহাওয়া?

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের আট বিভাগেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ মাঝারি থেকে ভারী বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকা থেকে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রেমালের কারণে নৌপথ উত্তাল রয়েছে। ফলে ঢাকা নদী বন্দর থেকে অভ্যন্তরীণ নৌপথের সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের ক্ষুদে বার্তায় বলা হয়, আসন্ন ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নৌপথ উত্তাল হওয়ায় যাত্রীসাধারণের জানমালের নিরাপত্তার স্বার্থে শনিবার রাত ১০টা থেকে ঢাকা নদী বন্দর থেকে অভ্যন্তরীণ নৌপথের সব লঞ্চকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশে আছড়ে পড়বে রেমাল

বাংলাদেশ ও ভারতের উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় রেমাল ‘প্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে কাল রোববার বাংলাদেশ অতিক্রম করবে। শনিবার (২৫ মে) সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। শনিবার (২৫ মে) রাতে মোংলা বন্দর ও আশপাশের এলাকায় ৭ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে। এ পরিস্থিতিতে বন্দরের সকল কার্যক্রম বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন মোংলা বন্দরের সহকারী গণসংযোগ কর্মকর্তা মনিরুল ইসলাম মনির।

পায়রা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত, আতঙ্কে উপকূলবাসী

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। চলছে বৃষ্টি ও বাতাস। ৩ নম্বর সতর্ক সংকেত থেকে হঠাৎ পায়রা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছে উপকূলবাসী। আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য চলছে মাইকিং ও প্রচার-প্রচারণা।

এলএনজির সরবরাহ কমেছে ৭০ কোটি ঘনফুট

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় এলএনজি সরবরাহ ৭০ কোটি ঘনফুট কমেছে। এতে শিল্প ও আবাসিকে চলমান গ্যাস সংকট তীব্র আকার ধারণ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শুক্রবার (২৪ মে) রাতে পেট্রোবাংলার সঙ্গে জরুরি বৈঠক করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। সোমবার (২৭ মে) পর্যন্ত এ সংকট অব্যাহত থাকতে পারে।

অতি ভারী বৃষ্টির আভাস

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রোববারের পরীক্ষা স্থগিত

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের‌ কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রোববারের (২৬ মে) পরীক্ষার সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামীকাল অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ৫ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ১৫ জেলা এবং তৎসংলগ্ন দ্বীপ ও চরে স্বাভাবিকের চেয়ে ৩-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় রেমাল : কলকাতায় বিমান ওঠানামা বন্ধের ঘোষণা

শক্তিশালী ঘূর্ণিঝড় রেমালের কারণে কলকাতা বিমানবন্দরে ২১ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ শনিবার (২৫ মে) কলকাতার নেতাজী সুভাস চন্দ্র বোস বিমানবন্দর কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে।

পায়রা-মোংলায় ৭ নম্বর বিপদ সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের চারটি সমুদ্র বন্দরের ওপর সতর্ক সংকেত বাড়ানো হয়েছে। এর মধ্যে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় রেমাল: কলকাতা বন্দর বন্ধের ঘোষণা

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের কারণে আগামীকাল রোববার (২৬ মে) রাতে কলকাতার শ্যাম প্রসাদ মুখার্জি বন্দরের সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পরিণত

বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়েছে। যা সর্বোচ্চ ক্যাটাগরি-১ শক্তিমাত্রার ঝড় হিসেবে ২৬ মে দিবাগত রাত থেকে ২৭ মে সকালের মধ্যে পশ্চিমবঙ্গের দীঘা থেকে পটুয়াখালীর ওপর দিয়ে যেকোনো জায়গা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

গভীর নিম্নচাপ : চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-১ জারি

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ কারণে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের নিয়ন্ত্রক চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিজস্ব অ্যালার্ট-১ জারি করেছে। তবে এখনো বন্দরের জেটিতে মালামাল ওঠানামা হচ্ছে।

বঙ্গোপসাগরে অবস্থান করা নিম্নচাপটি কিছুটা উত্তরপূর্ব দিকে এগিয়ে শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত ও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। যদি ঘূর্ণিঝড় তৈরি হয়, তবে এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১৮-১৫১ কিলোমিটার পর্যন্ত।

ভারতের চার রাজ্যে রেড অ্যালার্ট জারি

বঙ্গোপসাগর থেকে বাংলাদেশ ও ভারতের উপকূলীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে গভীর নিন্মচাপ। যেটি আজ শনিবার (২৫ মে) সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের আশঙ্কা থেকে ভারতের চারটি রাজ্যে রেড অ্যালার্ট জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি)।

সাতক্ষীরায় কন্ট্রোল রুম চালু, সবার ছুটি বাতিল

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ থেকে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ সম্পর্কিত জরুরি তথ্য সংগ্রহ ও বিতরণের জন্য ‘কন্ট্রোল রুম’ চালু করেছে সাতক্ষীরা জেলা প্রশাসন। জেলা প্রশাসনের দপ্তর থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপকে কেন্দ্র করে উপকূলীয় এলাকায় লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে দেশের অভ্যন্তরীণ নৌরুটগুলোতে চলাচল করা লঞ্চ ও অন্যান্য নৌযানের ব্যাপারে এখনও এমন কোনও নির্দেশনা দেওয়া হয়নি।

আরও এগিয়েছে রেমাল

শনিবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৫টার দিকে ভারতের আবহাওয়া বিভাগের সর্বশেষ আপডেটে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি এই মূহূর্তে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে ৪২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। আর বাংলাদেশের খেপুপাড়া থেকেও একেবারে প্রায় একই অর্থাৎ ৪২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিকে অবস্থান করছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রে বর্তমানে বাতাসের গতিবেগ সকালের তুলনায় বেড়ে ঘণ্টায় ৫৫ কিলোমিটার হয়েছে।

রেমাল: প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রোববার সকালে, আঘাত রাতে

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আজ শনিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নেবে। সারারাত শক্তি সঞ্চার করে কাল রোববার (২৬ মে) সকালে এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরপর এদিন রাতে বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী অঞ্চলটি ঘূর্ণিঝড়টি অতিক্রম করবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেছেন, গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে এর নাম হবে ‘রেমাল’। যার প্রভাবে উপকূলীয় অঞ্চলে ৩০০-৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টিপাত শুরু হয়েছে। শনিবার (২৫ মে) দুপুর থেকে নগর ও বিভিন্ন উপজেলায় থেমে থেমে বৃষ্টিপাত হওয়ার খবর পাওয়া গেছে।

রাত থেকেই পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা, আসছে মহাবিপদ সংকেত

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে তীব্র ঝড় ও জলোচ্ছ্বাসের আশঙ্কা থেকে আজ রাত থেকেই মহাবিপদ সংকেত দেখানো হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি বাংলাদেশের উপকূলীয় এলাকা খেপুপাড়া থেকে ৪৪০ কিলোমিটার দূরে অবস্থান অবস্থান করছে। গভীর নিম্নচাপটি আজ শনিবার (২৫ মে) রাতেই ঘূর্ণিঝড়ে রূপ নেবে।