দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। দেশটির রাজধানী হ্যানয়ের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে আগুন লেগে হতাহতের এই ঘটনা ঘটে।

শুক্রবার (২৪ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে একটি অ্যাপার্টমেন্ট ব্লকে অগ্নিকাণ্ডে অন্তত ১৪ জন নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে হ্যানয়ের মধ্যাঞ্চলীয় কাউ গিয়া জেলার একটি পাঁচতলা ভবনে আগুন লাগে। ভিয়েতনাম নিউজ এজেন্সি (ভিএনএ) জানিয়েছে, ‘আগুনটি বেশ বড় ছিল, বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।’

অন্যদিকে ভিয়েতনামের জননিরাপত্তা মন্ত্রণালয় জানিয়েছে, আগুন ছড়িয়ে পড়ার পর ভবনটি থেকে সাতজনকে উদ্ধার করেছে দমকলকর্মীরা। এছাড়া রাষ্ট্র পরিচালিত ভিএন এক্সপ্রেস জানিয়েছে, বৈদ্যুতিক সাইকেল বিক্রি এবং মেরামত করার জন্য ব্যবহৃত দুটি ব্লকের মধ্যে থাকা প্রাঙ্গণে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপার্টমেন্ট ব্লকের ছবিতে বিল্ডিংয়ের সামনে পোড়া জিনিসপত্র এবং প্রথম তলার আগুনে ক্ষতিগ্রস্ত অভ্যন্তরীণ অংশ দেখা গেছে। এনগো থি থু নামে ৪০ বছর বয়সী এক বাসিন্দাকে উদ্ধৃত করে ভিএন এক্সপ্রেস জানিয়েছে, আগুনের কথা জানার পর লোকজনের চিৎকার শুনে তিনি পাঁচতলা বিল্ডিংয়ের ছাদে ছুটে যান।

কর্তৃপক্ষ আগুনের কারণ অনুসন্ধান করছে এবং এখনও হতাহতদের শনাক্ত করতে পারেনি।

অবশ্য ভিয়েতনামের ঘনবসতিপূর্ণ শহুরে এলাকায় আগুন লাগার ঘটনা বেশ সাধারণ। জননিরাপত্তা মন্ত্রণালয়ে তথ্য অনুসারে, ২০১৭ সাল থেকে ২০২২ সালের মধ্যে দেশটিতে প্রায় ১৭ হাজার বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং এতে ৪৩৩ জন নিহত হয়েছেন। আর এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বেশিরভাগই শহরাঞ্চলে।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে হ্যানয়ের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে অগ্নিকাণ্ডে চার শিশুসহ ৫৬ জন নিহত হয়েছিলেন। ভয়াবহ সেই আগুনে আহত হয়েছিলেন আরও বহু মানুষ।

আর ২০২২ সালে বৈদ্যুতিক শর্ট সার্কিটের জেরে দক্ষিণ ভিয়েতনামের থুয়ান আনে একটি বারে সৃষ্ট আগুনে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছিল।

টিএম