ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ছয়টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোট গ্রহণ হচ্ছে আজ।

এর মধ্যে পশ্চিমবঙ্গেরই রয়েছে সাতটি আসন। পঞ্চম দফার এই ভোটে সকলের নজরে থাকবেন রাহুল গান্ধী, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, পীযূষ গয়াল, ওমর আবদুল্লাহর মতো ‘হেভিওয়েট’ প্রার্থীরা।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সাত দফায় লোকসভা ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ইতোমধ্যেই চার দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। সোমবার দেশের ছয়টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে এই পর্বের ভোটগ্রহণ।

এর মধ্যে পশ্চিমবঙ্গেরই রয়েছে সাত আসন। পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১৩, বিহারের ৪০টির মধ্যে পাঁচ, ওড়িশায় ২১টির মধ্যে পাঁচ, ঝাড়খণ্ডের ১৪টির মধ্যে তিনটিতে ভোট হবে।

পাশাপাশি ভারতশাসিত জম্মু-কাশ্মিরের একটি এবং লাদাখ লোকসভা আসনে ভোটগ্রহণ সোমবার। জম্মু-কাশ্মিরের বারমুলা লোকসভা আসনে ভোটগ্রহণ হবে পঞ্চম দফায়।

এই দফার নির্বাচনে নজরে রয়েছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি ও দলটির অন্যতম শীর্ষস্থানীয় নেতা রাহুল গান্ধী। রায়বরেলি আসন থেকে এ বার রাহুলকেই প্রার্থী করেছে কংগ্রেস। তবে এই আসনে প্রার্থী নির্বাচন নিয়ে কংগ্রেসের মধ্যে টানাপড়েন দেখা গিয়েছিল।

মূলত গান্ধী পরিবারের ‘দুর্গ’ বলে পরিচিত এই রায়বরেলি। ২০০৪ সাল থেকে রায়বরেলি থেকে একটানা পাঁচ বার (২০০৬ সালের উপনির্বাচন-সহ) লোকসভা ভোটে জিতেছেন সোনিয়া গান্ধী। তবে ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের রায়বরেলিতে জিতে আসার পরেই সোনিয়া ঘোষণা করেছিলেন শারীরিক কারণে আর তার পক্ষে পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটে দাঁড়ানো সম্ভব নয়।

অঅর তাই কেন্দ্রে কংগ্রেস কাকে প্রার্থী করে সে দিকেই নজর ছিল। এই রায়বরেলিতে প্রার্থী হয়েছেন ইন্দিরা এবং ফিরোজ গান্ধী। তার প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী দীনেশপ্রতাপ সিং। উত্তরপ্রদেশের রায়বরেলি থেকে এ বার ভোটপ্রার্থী তিনি।

এছাড়াও আমেঠি আসনের দিকেও নজর থাকবে। এই আসনে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ২০১৯ সালে লোকসভা কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী রাহুলকে হারিয়েছিলেন তিনি। এবার স্মৃতির বিরুদ্ধে কিশোরীলাল শর্মাকে প্রার্থী করেছে কংগ্রেস।

পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং (লখনৌ), কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালদেরও (মুম্বাই উত্তর) ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা।

পঞ্চম দফার উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন যৌন হেনস্থায় অভিযুক্ত বিদায়ী সংসদ সদস্য ব্রিজভূষণ শরণ সিংয়ের পুত্র করণভূষণ সিং। কাইসারগঞ্জ লোকসভা আসন থেকে বিজেপির মনোনয়নে লড়ছেন তিনি। ২৬/১১ সন্ত্রাস মামলার সরকারি আইনজীবী উজ্জ্বল নিকমকেও (মুম্বাই উত্তর-মধ্য) এ বার বিজেপি প্রার্থী করেছে।

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ বারামুলায় লড়ছেন। বিহারের হাজিপুরে লোক জনশক্তি পার্টির (রামবিলাস) প্রধান চিরাগ। আরজেডি প্রধান লালুপ্রসাদের কন্যা রাগিণী প্রার্থী সারণ লোকসভা আসনে। লড়ছেন বিদায়ী বিজেপি সংসদ সদস্য তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাজীবপ্রতাপ রুডির বিরুদ্ধে।

মুজফ‌ফরপুরে কংগ্রেসের মনোনয়নে লড়ছেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জয়নারায়ণ প্রসাদ নিষাদের ছেলে তথা বিদায়ী বিজেপি সংসদ সদস্য অজয়। কমিশন সূত্রে খবর, পঞ্চম দফায় ৮২ জন নারীসহ মোট প্রার্থীর সংখ্যা ৬৯৫।

এই দফার ভোটে তাদেরই ভাগ্য নির্ধারণ হবে।

টিএম