যাদের দীর্ঘমেয়াদী রোগ রয়েছে তাদের— হজে আসার সময় সঙ্গে চিকিৎসার নথিপত্র নিয়ে আসার নির্দেশনা দিয়েছে সৌদি আরব।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, মূলত যারা বিভিন্ন রোগে ভুগছেন তারা যেন হজে এসেও প্রয়োজনীয় চিকিৎসা পান সেটি নিশ্চিতে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।    

এ ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, “বিশেষ চিকিৎসার প্রয়োজন হয় এমন কোনো রোগে যদি আপনি ভুগে থাকেন এবং বিশেষ ওষুধ ব্যবহার করে থাকেন, তাহলে চিকিৎসার নথিপত্র নিয়ে আসতে ভুলবেন না। যেন সৌদিতে আসার এবং যাওয়ার সময় প্রয়োজনীয় চিকিৎসা পান।”

এছাড়া বিদেশি হজযাত্রীদের সৌদিতে আসার পূর্বে ‘নেইসেরিয়া মেনিনজিটিডিস’ ভ্যাকসিন নিতে হবে এবং নিজ দেশের দ্বারা ভ্যাকসিন নেওয়ার বিষয়টির প্রমাণপত্র নিতে হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বিদেশি হজযাত্রীদের পোলিও, কোভিড-১৯ এবং ফ্লুয়ের ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। এতে করে সব হজযাত্রীর স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হবে।

এছাড়া সৌদিতে বসবাসরত যারা হজ করতে চান তাদের হজ সংক্রান্ত ভ্যাকসিনগুলো নিতে হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোতে এই ভ্যাকসিন রয়েছে। এছাড়া অভ্যন্তরীণ হজ যাত্রীদের পবিত্র মক্কা নগরীতে হজের জন্য আসার জন্য বাধ্যতামূলকভাবে মন্ত্রণালয়ের সেহাতি অ্যাপে নিবন্ধন করতে হবে।

এদিকে হজ করার জন্য বিদেশি হজযাত্রীরা ইতিমধ্যে সৌদিতে আসা শুরু করেছেন। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ১৪ জুন হজ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র: গালফ নিউজ

এমটিআই