ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সেনারা তাদের উত্তরপূর্বাঞ্চলে হামলার তীব্রতা বাড়াতে পারে। গত কয়েকদিনে খারকিভে আকস্মিক হামলা চালিয়ে বেশ কয়েকটি গ্রাম দখল করে নিয়েছে রুশ বাহিনী।

অস্ত্র ও সেনা সংকটে ভোগা ইউক্রেনকে আরও চাপে ফেলতে রুশ সেনারা সামনের দিকে এগিয়ে আসতে পারে আশঙ্কা করা হচ্ছে।

জেলেনস্কি স্বীকার করেছেন সেনাদের মধ্যে মনোবলের ঘাটতি রয়েছে। তিনি জানিয়েছেন, কয়েকটি ব্রিগেডে এখন কোনো সেনাই নেই।

বার্তাসংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি আরও জানিয়েছেন, তারা যুদ্ধবিমানের সংকটে রয়েছেন। তিনি পশ্চিমাদের প্রতি নতুন করে আহ্বান জানিয়েছেন, তাদের যেন দ্রুত সময়ের মধ্যে যুদ্ধবিমান এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়া হয়।

তিনি বলেছেন, “ইউক্রেনকে রক্ষায় যা প্রয়োজন তার মাত্র ২৫ শতাংশ রয়েছে আমাদের। আকাশে যেন রাশিয়ার আধিপত্য না থাকে সেজন্য আমাদের ১২০ থেকে ১৩০টি আধুনিক বিমান প্রয়োজন।”

যুক্তরাষ্ট্র কয়েকদিন আগে ইউক্রেনকে নতুন করে আরও ৬১ বিলিয়ন ডলারের যুদ্ধাস্ত্র দিতে সম্মত হয়েছে। আশা করা হচ্ছে, নতুন প্যাকেজের অস্ত্র কয়েকদিনের মধ্যে ইউক্রেনে চলে আসবে।

সেনা সংকটের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেছেন, “অনেক ব্রিগেড রয়েছে, যেগুলোর বেশিরভাগ এখন খালি। আমাদের আরও সেনা প্রয়োজন। যেন যারা এখন যুদ্ধ করছে তারা সাধারণ বিশ্রামের সুযোগ পায়। এটি করলে তাদের মনোবল বাড়বে।”

ইউক্রেনে তরুণদের সেনাবাহিনীতে যুক্ত করার যে নতুন আইন করা হয়েছে সেটি আজ শনিবার (১৮ মে) থেকে কার্যকর হয়েছে। এরমাধ্যমে এখন থেকে ২৭ বছরের বদলে ২৫ বছর হলেই ইউক্রেনীয় তরুণদের বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিতে হবে।

সূত্র: বিবিসি

এমটিআই