আসন্ন হজ মৌসুমের জন্য নিজেদের প্রস্তুতি শেষ করেছে সৌদি আরব। এখন চলছে হজযাত্রীদের বরণ করে নেওয়ার পর্ব। ইতিমধ্যে দেশটিতে এ বছরের প্রথম হজযাত্রীরা পৌঁছে গেছেন।

হাজিদের স্বাগত জানাতে এবার নতুন উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এর অংশ হিসেবে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে হাজীদের স্বাগত জানানোর কাজে যুক্ত করা হয়েছে নারীদের।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, সৌদির তরুণীরা বিভিন্ন ভাষায় হজযাত্রীদের স্বাগত জানানোর অনুশীলন করছেন। যার মধ্যে রয়েছে ইংরেজি, ফরাসি, তার্কিস ইন্দোনেশিয়ানসহ অন্য আরও ভাষা।

দক্ষ এ নারীদের প্রশংসা করেছেন মদিনার আমির সালমান বিন সুলতান। তিনি সম্প্রতি হজের প্রস্তুতি পর্যবেক্ষণ করতে মদিনার বিমানবন্দরে গিয়েছিলেন।

সৌদির নারীদের এ ভিডিও নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ এটির প্রশংসা করেছেন।

গত বৃহস্পতিবার হজযাত্রীদের প্রথম বহরটি সৌদিতে এসে পৌঁছায়। এই সময় তাদের স্বাগত জানাতে ভালো প্রস্তুতি নেওয়া হয়। সঙ্গে ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সৌদিতে পা রাখা প্রথম হজযাত্রীদের ফুল, সুগন্ধি এবং খেজুর দিয়ে বরণ করে নেওয়া হয়।

সুষ্ঠু ও সুন্দরভাবে হজ মৌসুম সম্পন্ন করার জন্য নিরাপত্তা বাহিনীর অসংখ্য সদস্যকে মোতায়েন করেছে সৌদি আরব। এছাড়া স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবীরা কাজ শুরু করে দিয়েছেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা হজযাত্রীরা যেন নির্বিঘ্নে হজ করতে পারে সেটি নিশ্চিত করবেন তারা।

সূত্র: গালফ নিউজ

এমটিআই