নির্বাচনী প্রচারে বৃহস্পতিবার (১৬ মে) কাঁথিতে যাবেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তার আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর এলাকায় মুখ্যমন্ত্রীর হেলিকপ্টার নামার জন্য নিজেদের মাঠ ব্যবহারের অনুমতি দিল না কাঁথি প্রভাত কুমার কলেজ কর্তৃপক্ষ। এই কলেজের পরিচালনা কমিটির প্রধান আবার রাজ্যের কারা মন্ত্রী অখিল গিরির পুত্র তথা কাঁথি পৌরসভার চেয়ারম্যান সুপ্রকাশ গিরি!

খোদ শাসকদলের মন্ত্রীর পুত্র যে কলেজের প্রধান কর্তা, সেই কলেজ কর্তৃপক্ষ মুখ্যমন্ত্রীর হেলিকপ্টারের জন্য নিজেদের মাঠ ব্যবহার করতে না দেওয়ায় রাজনৈতিক মহলে আলোচনা তুঙ্গে। ভোটের মুখে এই ঘটনায় অনেকেই তৃণমূলের ভেতরে তীব্র গোষ্ঠীকোন্দলের গন্ধ পাচ্ছেন।

এ বিষয়ে সুপ্রকাশের প্রতিক্রিয়ায় সন্দেহ আরও গভীল হয়েছে, ‘এটা আমাদের দলের আভ্যন্তরীণ বিষয়। এটা নিয়ে কোনো মন্তব্য করব না’—বলে কার্যত এড়িয়ে গেছেন তিনি। যদিও দলে কোনো গোষ্ঠী দ্বন্দ্ব নেই বলে দাবি করে কাঁথি সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি পীযূষ কান্তি পন্ডা বলছেন, ‘বিজেপি অপপ্রচার করছে। দলের নেত্রীর জন্য হেলিপ্যাড এবং পদযাত্রার রুট— সব কিছুই ঠিক হয়ে গেছে। তবে প্রভাত কুমার কলেজের ঠিক কী ঘটেছে, তা প্রশাসনের কাছ থেকে খোঁজ নিচ্ছি।’

কাঁথিতে আজ পদযাত্রা করবেন মমতা। চন্ডীপুরে তার সভা বাতিল হয়েছে। প্রথমে তমলুক লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের সমর্থনে হলদিয়ায় সভা করার পর কাঁথি শহরে উত্তম বারিকের সমর্থনে পদযাত্রা করার কথা মমতার। কলকাতা থেকে আকাশ পথে তিনি আসবেন।

এদিকে প্রভাত কুমার কলেজ কর্তৃপক্ষ তাদের মাঠে হেলিপ্যাডের অনুমতি না দিলেও স্থানীয় অরবিন্দ স্টেডিয়াম কর্তৃপক্ষ, কাঁথি মহকুমা স্পোর্টস অ্যাসোসিয়েশন এবং দেশপ্রাণ কলেজ কর্তৃপক্ষ ‘নো অবজেকশন’ সার্টিফিকেট দিয়েছে। 

সূত্র : আনন্দবাজার

জেডএস