প্রতীকী ছবি

১৯ বছর বয়সে নিখোঁজ হয়ে গিয়েছিলেন এক তরুণ। বহু খোঁজ করার পরেও আর বাড়ি ফেরেননি তিনি। পরিবারের সদস্যরাও ভেবেছিলেন তিনি হয়তো মারা গেছেন অথবা তাকে অপহরণ করা হয়েছে। কিন্তু ২৬ বছর পর সন্ধান পাওয়া গেল তার।

প্রতিবেশীর বাড়ি থেকে বন্দি অবস্থায় উদ্ধার করা হলো তাকে। আর সেই অপরাধে গ্রেপ্তার করা হয়েছে প্রতিবেশীকে। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে আফ্রিকার দেশ আলজেরিয়ায়। বুধবার (১৫ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২৬ বছর ধরে নিখোঁজ এক আলজেরিয়ান ব্যক্তিকে তার প্রতিবেশীর বাড়িতে পাওয়া গেছে বলে দেশটির বিচার মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে। প্রতিবেশীর বাড়িতে বন্দি থাকা ওই ব্যক্তির নিজের বাড়ি সেখান থেকে মাত্র কয়েক মিনিটের পথ ।

এএফপি বলছে, প্রতিবেশীর বাড়ি থেকে বন্দি অবস্থায় উদ্ধার হওয়া ওই ব্যক্তির নাম ওমর বি। ১৯৯৮ সালে আলজেরিয়ার গৃহযুদ্ধের সময় ১৯ বছর বয়সে তিনি নিখোঁজ হয়ে যান এবং তার পরিবার ধরে নিয়েছিল, তাকে হয়তো অপহরণ বা হত্যা করা হয়েছে।

তবে ওমরের ভাই সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দুঃখপ্রকাশ করে একটি পোস্ট দিয়েছিলেন। আর এর কয়েক দিনের মধ্যেই খোঁজ পাওয়া যায় ওমরের। ২৬ বছর বন্দি থাকার পর তার বয়স এখন ৪৫ বছর।

পুলিশ সূত্রে খবর, ওমরকে তার প্রতিবেশী ২৬ বছর ধরে নিজের বাড়িতেই বন্দি করে রেখেছিলেন। কেউ তা ঘুণাক্ষরেও টের পাননি। আর তার বাড়ি থেকেই বন্দি অবস্থায় ওমরকে উদ্ধার করে পুলিশ।

সংবাদমাধ্যম বলছে, ওমরের প্রতিবেশী ৬১ বছর বয়সী ওই ব্যক্তি এল গুয়েদিদ শহরে পাহারাদারের কাজ করতেন। পুলিশের হাতে ধরা পড়ার আগে তিনি পালিয়ে যাওয়ার চেষ্টাও করেন। পরে তাকে গ্রেপ্তার করা হয়।

উদ্ধার হওয়ার পর ওমর পুলিশকে জানিয়েছেন, তিনি কারও কাছে সাহায্য চাইতে পারেননি। কারণ অভিযুক্ত ওই প্রতিবেশী নাকি তাকে বন্দি অবস্থায় বশ করে রেখেছিলেন। এই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে আলজেরিয়ার পুলিশ।

টিএম