ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলের খারকিভে শুক্রবার (১০ মে) ভোর থেকে হঠাৎ করে বড় ধরনের অভিযান শুরু করেছে রাশিয়ার সেনারা। এতে করে এখন পর্যন্ত অন্তত ৯টি গ্রাম দখল করেছে রুশ বাহিনী। সেখানকার সম্মুখভাগের পরিস্থিতিকে নাজুক হিসেবে অভিহিত করেছে ইউক্রেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন রোববার (১২ মে) এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া ৯টি গ্রাম দখলের দাবি করেছে। অপরদিকে ইউক্রেনে দাবি করেছে তারা রুশ বাহিনীর হামলা প্রতিহত করছে।

পরিস্থিতি খারাপ হওয়ায় সেসব অঞ্চল থেকে কয়েকশ বেসামরিককে সরিয়ে নিয়েছে ইউক্রেন।

খারকিভে রুশ বাহিনী কী লক্ষ্য নিয়ে এগোচ্ছে সেটি এখনো পরিষ্কার নয়। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কয়েকদিন আগে বলেছিলেন, তাদের সীমান্ত অঞ্চল বেলগোরোদে যেন ইউক্রেন কোনো ধরনের হামলা না চালাতে পারে সেজন্য তারা সেখানে একটি বাফার জোন তৈরি করবেন। রুশ সেনারা হয়ত সেটিরই চেষ্টা করছে। তাদের লক্ষ্য হলো ইউক্রেনের সেনাদের পিছু হটানো যেন তারা রাশিয়ার সীমান্তের কাছে ঘেঁষতে না পারে।

ইউক্রেনের সেনাপ্রধান ওলেক্সান্দার স্রেসকি সিএনএনকে জানিয়েছেন, বর্তমানে সেখানকার পরিস্থিতি খারাপ হয়ে গেছে। তবে তাদের রক্ষণাত্মক অভিযান অব্যাহত রয়েছে। তিনি বলেছেন, “এ সপ্তাহে, খারকিভের পরিস্থিতি বেশ নাজুক হয়ে পড়েছে। বর্তমানে সেখানকার রাশিয়ার সীমান্তবর্তী এলাকায় লড়াই হচ্ছে।”

খারকিভে রুশ বাহিনীর হামলায় অন্তত তিনজন বেসামরিক ইউক্রেনীয়র মৃত্যু হয়েছে। আন্না ইভানোভা নামের খারকিভের এক বাসিন্দা সিএনএনকে বলেছেন, এই মুহূর্তে এখানকার পরিস্থিতি ভীতিকর।

সূত্র: সিএনএন

এমটিআই