বিশ্বের সর্বোচ্চ পর্বত এভারেস্টে ২৯তম বার আরোহণ করে নিজের অতীত রেকর্ড নিজেই ভেঙেছেন নেপালের পর্বতারোহী এবং গাইড কামি রিতা শেরাপা। রোববার সকালে বিশ্বের সবচেয়ে উঁচু এই পর্বতে সবচেয়ে বেশিবার আরোহণের রেকর্ডটি করেন ৫৪ বছর বয়সী কামি রিতা।

এর আগের রেকর্ডটিও অবশ্য তারই ছিল। গত বছর বসন্তে এক সপ্তাহের মধ্যে দু’বার ২৯ হাজার ফুট এই পর্বতের চুড়ায় উঠে আগের রেকর্ডটি করেছিলেন তিনি। অর্থাৎ সপ্তাহের যে দু’বার তিনি এভারেস্টে উঠেছিলেন, সেগুলো ছিল কামি রিতার যথাক্রমে ২৭ তম ও ২৮ তমবার এভারেস্ট আরোহন।

নেপালের পর্যটন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘সেভেন সামিট ট্রেকস’ নামের একটি দলকে গাইড করতে গিয়ে ২৯ তম বার পর্বতারোহণের রেকর্ড করেন তিনি। অবশ্য অভিযান শুরুর আগে সাংবাদিকদের কামি রিতা বলেছিলেন, যতদিন শারীরিক সক্ষমতা থাকবে, ততদিন নিয়মিত এভারেস্টে উঠতে চান তিনি। সংখ্যা তার কাছে বড় কোনো ব্যাপার নয়।

কামি রিতা শেরপাকে অভিনন্দন জানিয়ে বিবৃতিতে নেপালের পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘নতুন বিশ্বরেকর্ড করায় কামি রিতা শেরপাকে অভিনন্দন। তিনি আরও একবার প্রমাণ করলেন যে মাউন্ট এভারেস্টের সর্বকালের সেরা পর্বতারোহী তিনি।’

নেপালের আঞ্চলিক ভাষায় এভারেস্টের নাম ‘সাগরমাতা’। ১৯৫৩ সালে নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যার এডমন্ড হিলারি এবং নেপালের তেনজিং নরগে শেরপা প্রথম এভারেস্ট জয় করেন। তারপর গত ৭১ বছরে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শত শত মানুষ আরোহণ করেছেন এই পর্বতের চুড়ায়।

এভারেস্টে সর্বোচ্চবার আরোহনের দ্বিতীয় রেকর্ড যার, তিনিও একজন নেপালি, নাম পাসাং দাওয়া শেরপা। এ পর্যন্ত ২৭ বার এভারেস্টে উঠেছেন তিনি।

সূত্র : এনডিটিভি

এসএমডব্লিউ