তিন দিনের পাকিস্তান সফর শেষে এবার শ্রীলঙ্কা সফরে গিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বধদবার রাজধানী কলম্বোর বিমানবন্দরের রানওয়ে স্পর্শ করেছে তাকে বহনকারী বিমানটি।

সংক্ষিপ্ত এই সফরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি সেখানে একটি জলবিদ্যুৎ প্রকল্পও উদ্বোধন করবেন রাইসি।

তার এই সফরের মধ্যে দিয়ে ১৬ বছর পর শ্রীলঙ্কার ভূখণ্ডে পা রাখলেন ইরানের কোনো রাষ্ট্র ও সরকারপ্রধান। এর আগে সর্বশেষ ২০০৮ সালে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট মাহমুদ আহমেদনিজাদ শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন।

যে জলবিদ্যুৎ প্রকল্পটি উদ্বোধন করতে কলম্বো গিয়েছেন রাইসি, সেটি নির্মাণে ব্যয় হয়েছে মোট ৫১ কোটি ৪০ লাখ ডলার। ২০১০ সালে শ্রীলঙ্কার তৎকালীন সরকারের সঙ্গে এই জলবিদ্যুৎ প্রকল্প স্থাপন সংক্রান্ত চুক্তিটি করেছিল তেহরান।

প্রকল্প ব্যয়ের সম্পূর্ণ অর্থের যোগান দেওয়ার কথা ছিল ইরানের। সেই অনুযায়ী প্রকল্পের শুরুর দিকে ৫ কোটি ডলার কলম্বোকে প্রদানও করেছিল ইরান। কিন্তু ওই বছরই যুক্তরাষ্ট্র ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করায় শ্রীলঙ্কায় অর্থ পাঠানো অসম্ভব হয়ে উঠেছিল ইরানের পক্ষে। এই পরিস্থিতিতে বেশ কিছুদিন স্থগিত থাকার পর শ্রীলঙ্কার অর্থায়নে ফের কাজ শুরু হয় প্রকল্পটির।

তারপর করোনা মহামারি, পরিবেশকর্মী ও গ্রামবাসীদের আন্দোলনেও একাধিকবার বন্ধ হয়েছে জলবিদ্যুৎ প্রকল্পের কাজ।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দপ্তর থেকে বুধবার এক বিবৃতিতে বলা হয়েছে, জলবিদ্যুৎ প্রকল্পটি পুরোদমে চালু হলে দেশটির জাতীয় বিদ্যুৎ গ্রিডে যুক্ত হবে ২৯০ গিগাওয়াট বিদ্যুৎ। পাশাপাশি ১৫ হাজার একর কৃষিজমির সেচ এবং তিন জেলার হাজার হাজার পরিবারের পানির চাহিদাও মিটবে এই প্রকল্পটি থেকে।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ