ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলায় এক ভারতীয় নাগরিক নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। প্রতিবেশী লেবানন থেকে ইসরায়েলের উত্তরাঞ্চলে ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর হতাহতের এই ঘটনা ঘটে।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার (৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার লেবানন থেকে ছোঁড়া ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইসরায়েলের উত্তর সীমান্ত এলাকার মার্গালিওটের কাছে একটি বাগানে আঘাত হানলে একজন ভারতীয় নাগরিক নিহত এবং আরও দুজন আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

হতাহত তিনজনই ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার বাসিন্দা।

ক্ষেপণাস্ত্রটি সোমবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে ইসরায়েলের উত্তরাঞ্চলে অবস্থিত গ্যালিলি অঞ্চলে মোশাভ (সম্মিলিত কৃষি সম্প্রদায়) মার্গালিওটের একটি বাগানে আঘাত হানে বলে উদ্ধারকারী পরিষেবা ম্যাগেন ডেভিড অ্যাডম (এমডিএ) এর মুখপাত্র জাকি হেলার পিটিআইকে জানিয়েছেন।

হামলায় নিহত ওই ভারতীয়র নাম পাটনিবিন ম্যাক্সওয়েল। তিনি কেরালার কোল্লামের বাসিন্দা। তার মৃতদেহ জিভ হাসপাতালে শনাক্ত করা হয়েছে বলে সরকারি বেশ কয়েকটি সূত্র জানিয়েছে। এছাড়া আহত দুই ভারতীয়র নাম বুশ জোসেফ জর্জ এবং পল মেলভিন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে পিটিআই বলেছে, ‘মুখ ও শরীরে আঘাতের পর জর্জকে পেটাহ টিকভাতে বেইলিনসন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তার অপারেশন করা হয়েছে, তিনি সুস্থ হয়ে উঠছেন এবং তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভারতে তার পরিবারের সাথে তিনি কথা বলতে পারবেন।’

পল মেলভিন এই হামলায় সামান্য আহত হয়েছেন এবং ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর সাফেদের জিভ হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি কেরালার ইদুক্কি জেলার বাসিন্দা। ম্যাগেন ডেভিড অ্যাডম (এমডিএ) এর আগে বলেছিল, হামলায় একজন বিদেশি কর্মী নিহত এবং আরও সাতজন আহত হয়েছেন।

পিটিআই বলছে, সোমবার এই হামলাটি লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ চালিয়েছে বলে মনে করা হচ্ছে। গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর হামাসের সমর্থনে গত বছরের ৮ অক্টোবর থেকে প্রতিদিন ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট, ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করছে ইরান সমর্থিত এই গোষ্ঠীটি।

এমডিএ জানিয়েছে, হামলায় মোট সাতজন বিদেশি কর্মী আহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর এবং তাদের অ্যাম্বুলেন্স ও ইসরায়েলি বিমান বাহিনীর হেলিকপ্টারে করে বেইলিনসন, রামবাম এবং জিভ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সোমবার ইসরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, তারা কামান থেকে গোলাবর্ষণের মাধ্যমে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণস্থলে হামলা করেছে।

টিএম