পাহাড়ি আঁকাবাঁকা রাস্তা দিয়ে স্বাভাবিকভাবেই চলছিল যানবাহন। তখন হঠাৎ করেই বিশালাকৃতির পাথর গিয়ে পড়ে দুটি চলন্ত ট্রাকের ওপর। এতে ওই ট্রাকগুলো দুমড়ে মুচড়ে যায়। এছাড়া ওই পাহাড়ি রাস্তাটিও ভেঙে চুরমার হয়ে যায়।

গত শনিবার (২ মার্চ) দক্ষিণ আমেরিকার দেশ পেরুর সান মাতেয়োর একটি পাহাড়ি অঞ্চলে এ দুর্ঘটনা ঘটে।

অপর একটি ট্রাকের ড্যাশক্যামে ধরা পড়েছে সেই ভয়ানক ঘটনা। এতে দেখা যাচ্ছে, স্বাভাবিকভাবে এগিয়ে যাচ্ছে সামনের ট্রাক। তখন হঠাৎ করেই বিশাল একটি পাথর ধাক্কা দেয় মালবাহী একটি ট্রাককে। পাথরের ধাক্কায় সঙ্গে সঙ্গে ওই ট্রাকটি উল্টে যায়।

যে ট্রাকের ড্যাশক্যামে ভয়াবহ এ ঘটনাটি ধরে পড়ে, সে গাড়িটি তাড়াহুড়া করে পেছাতে থাকে। তখনও পাথর পড়ছিল। পাথরগুলো পেছনের গাড়িটির ওপর অব্যাহতভাবে পড়তে থাকে। একটা সময় এই গাড়িটিও দুমড়ে মুচড়ে যায়। এছাড়া রাস্তায় সৃষ্টি হয় বড় বড় গর্ত।

ভাগ্যবশত দুটি ট্রাকের ড্রাইভারই বেঁচে যান। কিন্তু তাদের ট্রাকগুলো পুরোপুরি ধ্বংস হয়ে যায়।

পরবর্তীতে তোলা ছবিতে দেখা যায় ওই রাস্তার ওপর পড়ে আছে অসংখ্য পাথর। এছাড়া ওই দুটি ট্রাকের ধ্বংসাবশেষও দেখা যায়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ওই রাস্তটি পরিষ্কার করতে তাদের পরবর্তীতে চার ঘণ্টা সময় লাগে।

হঠাৎ করে কেন পাহাড় থেকে এত বড় বড় পাথর রাস্তার ওপর পড়ল সেটি নিয়ে এখন তদন্ত চলছে। তদন্তকারীদের ধারণা, ওই অঞ্চলে হওয়া বৃষ্টির কারণে পাথরগুলো আলগা হয়ে গেছে এবং পরবর্তীতে সেগুলো গড়িয়ে রাস্তার ওপর পড়ে।

২০২৩ সালের ফেব্রুয়ারির শুরুতে ভারী বৃষ্টিপাতের কারণে পেরুতে অনেক ভূমিধস হয়। এতে অনেক মানুষ নিহত হন। এছাড়া নিখোঁজ হন অসংখ্য মানুষ।

পেরুর দক্ষিণপূর্বাঞ্চলের পুনো বিভাগে পাথর পড়ে দুজন মাইন শ্রমিক নিহত হন। আরিকুইপা অঞ্চলের একটি মাইনের কাছে ভূমিধসে ১৮ জন প্রাণ হারান। এছাড়া এতে অনেক আহতও হন।

সূত্র: সিএনএন

এমটিআই