নির্বাচনের পর সৃষ্ট রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি আর সরকার গঠন নিয়ে বৈঠক করেছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি)। মঙ্গলবার ইসলামাবাদে দুই দলের শীর্ষ নেতাদের মাঝে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের আহ্বায়ক খালিদ মকবুল সিদ্দিকীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের প্রেসিডেন্ট শেহবাজ শরিফের সাথে বৈঠক করেন। বৈঠকে উভয় পক্ষ রাজনৈতিক পরিস্থিতি ও পরবর্তী সরকার গঠনের কৌশল নিয়ে আলোচনা করেন। উভয় পক্ষই ভবিষ্যৎ পদক্ষেপ গ্রহণের জন্য সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে বলে জানিয়েছে দল দুটি।

পাকিস্তানের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৬টি আসনে জয় পেয়ে এগিয়ে রয়েছে।  দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫টি আসনে জয় পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। তার প্রতি দেশটির প্রভাবশালী সামরিক বাহিনীর সমর্থন ছিল এবং পাকিস্তান ছেড়ে লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে যাওয়ার পাঁচ বছর পর দেশে ফিরে আসা তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রীই জয়ী হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছিল।

এ ছাড়া বিলাওয়াল ভুট্টো জারদারি নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসনে জয় পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। আর মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) ১৭টি আসনে জয়ী হয়েছে। দেশটিতে কোনও দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ব্যাপক রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়েছে।

এর মাঝেই দেশটিতে সরকার গঠনের জন্য স্বতন্ত্র প্রার্থীদের ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে পিএমএল-এন এবং পিপিপির তাদের সংসদীয় অবস্থান শক্তিশালী করার জন্য বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের দলে ভেড়ানোর জোর প্রচেষ্টা শুরু করেছে।

পাকিস্তানের সংবিধানে বলা আছে, রাজনৈতিক দলগুলোকে আগামী ২৯ ফেব্রুয়ারি অথবা নির্বাচনের দিন থেকে তিন সপ্তাহের মধ্যে সরকার গঠন করতে হবে। দেশটির জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। যার মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোটের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত করা হয়। এ ছাড়া জাতীয় পরিষদে ৭০টি সংরক্ষিত আসন রয়েছে। এর মধ্যে ৬০টি নারীদের এবং ১০টি অমুসলিমদের জন্য সংরক্ষিত। জাতীয় পরিষদে রাজনৈতিক দলগুলোর অবস্থান অনুযায়ী এসব আসন বণ্টন করা হয়।

সূত্র: ডন।

এসএস