আর্জেন্টিনার নবনির্বাচিত প্রেসিডেন্ট জাভিয়ার মিলেকে ফিলিস্তিনের দখলকৃত জেরুজালেমে নাচতে দেখা গেছে। গত সপ্তাহে শেষ দিকে ইসরায়েল সফরে যান আর্জেন্টাইন প্রেসিডেন্ট।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, জাভিয়ার মিলে দখলকৃত জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়ালের পাশে ইহুদিদের সঙ্গে নেচেছেন— এই স্থানটিকে ইহুদিরা নিজেদের সবচেয়ে পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে। এটি ইহুদিদের কাছে ওয়েলিং ওয়াল নামেও পরিচিত। দেওয়ালটি পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে অবস্থিত।

গত সপ্তাহের শেষে আর্জেন্টাইন প্রেসিডেন্ট ইসরায়েলে তার বিতর্কিত সফর শুরু করেন। তিনি ইসরায়েলে পৌঁছেই জানান— দখলদার ইসরায়েলের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি করবেন। এছাড়া দখলকৃত জেরুজালেমে আর্জেন্টিনার দূতাবাস স্থানান্তরের ঘোষণাও দেন তিনি। আন্তর্জাতিকভাবে জেরুজালেমকে ফিলিস্তিনির অংশ হিসেবে ধরা হয়। এছাড়া যে দ্বি-রাষ্ট্র নীতির কথা পশ্চিমারা বলে থাকে— সেখানে বলা আছে, স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হবে জেরুজালেম।

আর্জেন্টাইন প্রেসিডেন্ট তার এ সফরে ইসলায়েলের অবৈধ বসতি এলাকা নির ওজ কিবুতজে যান। সেখানে গিয়ে তিনি ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের ৭ অক্টোবরের হামলাকে নাৎসি বাহিনীর ইসরায়েলি গণহত্যার সঙ্গে তুলনা করেন।

সেখানে গিয়ে সাংবাদিকদের তিনি বলেন, “এ নিয়ে (হামাসের ৭ অক্টোবরের হামলা) মুক্ত বিশ্ব দ্বিমত থাকতে পারবে না। আমরা এখানে সন্ত্রাসবাদ, ইহুদি বিদ্বেষ দেখতে পাচ্ছি এবং এটিকে আমি একুশ শতকের নাৎসিবাদ হিসেবে অভিহিত করছি।”

আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ার মিলে জন্মসূত্রে একজন ক্যাথলিক খ্রিস্টান। তবে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি গত কয়েক বছর ধরে ইহুদি ধর্ম নিয়ে পড়াশোনা করছেন এবং এই ধর্মে ধর্মান্তরিত হওয়ার চিন্তা-ভাবনা করছেন।

সূত্র: আলজাজিরা

এমটিআই