বিবাদপূর্ণ লোহিত সাগরের পূর্বপাশের এডেন উপসাগর ও আরব সাগরে অন্তত এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। এছাড়া সেসব অঞ্চলে প্রায় ২৫০টি জাহাজে তল্লাশি চালিয়েছে ভারতীয় নৌ সেনারা। মূলত জলদস্যুদের আধিপত্য ঠেকাতে সেখানে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে দেশটি।

লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিয়ে পশ্চিমা দেশগুলো ব্যস্ত হয়ে পড়ায় জলদস্যুরা এটির সুযোগ নেওয়ার চেষ্টা করছে। কিন্তু দস্যুরা যেন এই সুযোগ না পায় সেটি নিশ্চিতে ওই অঞ্চলে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন এক ভারতীয় কর্মকর্তা।

ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরায়েলের বর্বর হামলা ঠেকাতে লোহিত সাগরে বিভিন্ন জাহাজে নিয়মিত হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হুথিদের এ হামলা ঠেকাতে একটি টাস্কফোর্স গঠন করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু এতে যোগ দেয়নি ভারত।

কিন্তু বর্তমানে লোহিত সাগর লাগোয়া এডেন সাগরে দুটি এবং আরব সাগরের উত্তর ও পশ্চিমাঞ্চলে আরও ১০টি যুদ্ধজাহাজ মোতায়েন করে রেখেছে দেশটি। এরসঙ্গে আরও গোয়েন্দা জাহাজও রয়েছে। এই বিষয়টিকে ভারতের নৌবাহিনীর নজিরবিহীন শক্তি মোতায়েন হিসেবে দেখা হচ্ছে।

এই অঞ্চলে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং চীনেরও যুদ্ধজাহাজ রয়েছে। তবে ভারতীয় ওই কর্মকর্তা জানিয়েছেন, তাদের উপস্থিতিই সেখানে সবচেয়ে বড়।

নৌবাহিনীর এ কর্মকর্তা জানিয়েছেন, গত দুই মাসে স্পেশাল কমান্ডোসহ অন্যান্য সাধারণ সেনারা প্রায় ২৫০টি জাহাজে তল্লাশি চালিয়েছেন। যার মধ্যে ৪০টি জাহাজে সেনারা সরাসরি ওঠে তল্লাশি করেছেন। প্রায় ছয় বছর বিরতির পর জলদস্যুদের তৎপরতা বৃদ্ধি পাওয়ায় তল্লাশি অভিযান বাড়ানো হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় এ নৌ কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ‘হুথি এবং জলদস্যুতার মধ্যে কোনো সম্পর্ক নেই। কিন্তু পশ্চিমারা লোহিত সাগরে নজর দেওয়ায় দস্যুরা এই সুযোগটি কাজে লাগানোর চেষ্টা চালাচ্ছে।’

নয়াদিল্লিভিত্তিক পর্যবেক্ষক ও গবেষণা সংস্থার বৈদেশিক নীতি বিশেষজ্ঞ হার্স পন্ত বলেছেন, ভারতীয় নৌবাহিনী সেখানে মূলত পুলিশি দায়িত্ব পালন করছে। তারা গত এক সপ্তাহে দুটি ইরানি ও একটি শ্রীলঙ্কান জাহাজ উদ্ধার করেছে।

এই বিশেষজ্ঞ আরও বলেছেন, ‘একটি আঞ্চলিক নিরাপত্তাদাতা হিসেবে ভারতীয় নৌবাহিনী নিজের সক্ষমতা দেখাচ্ছে। তারা অন্যান্য আঞ্চলিক পরাশক্তিগুলোকে দেখাচ্ছে নিজেদের স্বার্থ রক্ষাসহ আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় তারা প্রস্তুত আছে।’

সূত্র: রয়টার্স

এমটিআই