ফাইল ছবি

ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন নীতীশ কুমার। নানা জল্পনা-কল্পনার পর রোববার (২৮ জানুয়ারি) সকালে বিহারের রাজভবনে গিয়ে রাজ্যপালের হাতে পদত্যাগপত্র তুলে দেন তিনি।

অবশ্য নতুন সরকার না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হিসাবে নীতীশ কুমার দায়িত্বপালন চালিয়ে যাবেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক নানা জল্পনা-কল্পনার পর বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন নীতীশ কুমার। তিনি আজ সকালে বিহারের রাজ্যপাল রাজেন্দ্র আরলেকারের সাথে দেখা করেন এবং তার কাছে পদত্যাগপত্র হস্তান্তর করেন। পরে রাজ্যপাল নতুন সরকার না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হিসাবে নীতীশ কুমারকে দায়িত্ব চালিয়ে যেতে বলেন।

পরে নীতীশ কুমার সাংবাদিকদের বলেন, ‘আমি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি এবং এই সরকার ভেঙে দিতে বলেছি। আমি চারপাশ থেকে পরামর্শ পাচ্ছিলাম। আমি নতুন জোটে যোগ দেওয়ার জন্য আগের জোট ছেড়ে দিয়েছি। কিন্তু পরিস্থিতি ঠিক ছিল না। তাই আমি পদত্যাগ করেছি।’

পরবর্তীতে কী হবে সে বিষয়ে তিনি বলেন, ‘দলগুলো বৈঠক করবে এবং সেখান থেকে সিদ্ধান্ত নেওয়া হবে’।

কুমার বলেন, তিনি তার দলের সদস্যদের পরামর্শের পরে পদত্যাগের এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, ‘এই জোটের সঙ্গে কাজ করতে আমি অসুবিধার সম্মুখীন হয়েছিলাম। আমি দলের সদস্যদের এটা বুঝিয়ে বললে তারা আমাকে পদত্যাগ করার পরামর্শ দেন।’

তিনি দাবি করেন, ইন্ডিয়া জোটের বৈঠক আয়োজন থেকে আলোচনা, মধ্যস্থতা করা-কী কী না করেছি, কিন্তু কিছুই হচ্ছে না। তাই এই সিদ্ধান্ত।

বিগত কয়েকদিন ধরেই জল্পনা ছিল, আবার জোট বদল করতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। ২০২২ সালে তিনি যে এনডিএ জোট ছেড়ে বেরিয়ে এসেছিলেন এবং আরজেডি-কংগ্রেস সহ ১৯টি দলের সঙ্গে ‘মহাগঠবন্ধন’ জোট তৈরি করেছিলেন, দেড় বছর কাটতে না কাটতেই আবার সেই জোট ভেঙে এনডিএ-তে ফিরে যাবেন। সেই জল্পনা সত্যি করেই রোববার রাজ্যপালের কাছে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, আজই বিজেপি শাসিত এনডিএ-তে যোগ দিতে পারেন নীতীশ কুমার। বিকেলে তিনি বিজেপির সমর্থনে ফের সরকার গড়বেন এবং মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন। এই নিয়ে নবমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন নীতীশ।

এছাড়া জোট বদলেও রেকর্ড গড়েছেন বিহারের সদ্য সাবেক এই মুখ্যমন্ত্রী। ২০১৩ সাল থেকে ২০২৪ সালের মধ্যে মোট ৫ বার শিবির বদল করলেন তিনি।

লোকসভা নির্বাচনের আগে নীতীশের এই পক্ষ-বদল বিরোধী জোট ইন্ডিয়ার কাছে বড় ধাক্কা। ইন্ডিয়া জোটের অন্যতম মুখ ছিলেন নীতীশ কুমার। জোটের সূত্র বেঁধেছিলেন তিনিই। আসন ভাগাভাগি নিয়ে যখন জোটের ভেতরে ফাটল চওড়া হচ্ছে, সেই সময়ই লোকসভা নির্বাচনের ঠিক আগে জোটই বদলে ফেললেন নীতীশ কুমার।

মূলত ইন্ডিয়া জোটের প্রথম সূত্রধার ছিলেন তিনিই। লক্ষ্য ছিল, যে করে হোক বিজেপিকে হারানো। কিন্তু সেই নীতীশই আবার বিজেপির সঙ্গে হাত মেলাতে চলেছেন। এই প্রসঙ্গে বিহারের সদ্য সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি একটা জোট তৈরি করার চেষ্টা করেছিলাম। কিন্তু দেখলাম, কেউই কিছু করছে না।’

রোববার সকালে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর একটা বিষয় পরিষ্কার, নতুন করে সরকার তৈরি হচ্ছে বিহারে এবং সেই সরকারেরও প্রধান হতে চলেছেন নীতীশই। কিন্তু রাজভবন থেকে বেরিয়ে এক বারও নীতীশের মুখে বিজেপি বা এনডিএর নাম শোনা যায়নি। প্রশ্নের মুখে নীতীশ কেবল জানিয়েছেন, ‘সবাই আসুক, আস্তে আস্তে সব জানতে পারবেন!’

এদিকে নীতীশ কুমারের পদত্যাগের পরপরই কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে বলেছেন, তিনি জানতেন এটিই ঘটবে। তিনি থাকতে চাইলে থাকতেন, কিন্তু তিনি যেতে চান। আমরা এটা আগে থেকেই জানতাম, এই তথ্য লালু প্রসাদ যাদব এবং তেজস্বী যাদব আমাদের আগেই দিয়েছেন। আজ তা সত্যি হল। দেশে ‘আয়া রাম-গয়া রাম’-এর মতো অনেক মানুষ আছে।’

টিএম