বায়ুদূষণ কবলিত শহরের তালিকায় আজ মঙ্গলবার চতুর্থ স্থানে রয়েছে ঢাকা। অর্থাৎ বিশ্বের মাত্র ৩টি শহরের বাতাস ঢাকার চেয়ে দূষিত।

জাতিসংঘের বায়ুমান সূচক এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, মঙ্গলবার সকাল ৯ টার দিকে ঢাকার বায়ুমান ছিল ১৮৮। একিউআই অনুসারে, এই পয়েন্ট নির্দেশ করে যে ঢাকার বাতাসের নাম ‘অস্বাস্থ্যকর’।

এই দিন দূষণের শীর্ষে রয়েছে বসনিয়া হারজেগোভিনার রাজধানী সারায়েভো। একিউআই সূচকে এই শহরের বায়ুমান ৩২৬ পয়েন্ট। এছাড়া দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দুই শহর কলকাতা ও দিল্লির বায়ুমান যথাক্রমে ২৭৮ এবং ২০৫ পয়েন্ট।

কোনো শহরের বাতাসের গুণাগুণ যদি ০ থেকে ৫০ পয়েন্টের মধ্যে থাকে তাহলে তা ‘ভালো’, ৫১ থেকে ১০০’র মধ্যে থাকলে ‘সন্তোষজনক’, ১০১ থেকে ২০০ পয়েন্টের মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০’র মধ্যে থাকলে ‘চরম অস্বাস্থ্যকর’, ৩০১’র উপরে থাকলে বিপর্যয়কর।

একিউআই সূচকের মতে, বাংলাদেশে বায়ু দূষনের জন্য দায়ী মূলত ৫টি প্রভাবক। এগুলো হলো অতিক্ষুদ্র বা আণুবিক্ষণিক বস্তুকনা পিএম ১০ এবং পিএম ২ দশমিক ৫, কার্বন ডাই অক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড, এবং সালফার ডাই অক্সাইড।

বিশ্বের অন্যান্য অনেক বড় শহরের মতো ঢাকাতেও বায়ু দূষণ প্রায় চিরস্থায়ী সমস্যায় রূপ নিচ্ছে। গত বেশ কয়েক বছর ধরে শীতকালে নিয়মিত বায়ু দূষণের শিকার হচ্ছেন ঢাকাবাসী। গ্রীষ্ম ও বর্ষাকালে অবশ্য এই দূষণ পরিস্থিতি থাকে না।

বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত জাতিসংঘের অঙ্গপ্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যান অনুযায়ী, বায়ুদূষণ এবং এর ফলে সৃষ্ট বিভিন্ন রোগে বিশ্বজুড়ে প্রতি বছর ৭০ লাখ মানুষের মৃত্যু হয়।

সূত্র : ইউএনবি

এসএমডব্লিউ