যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারিলোনিয়ায় হিটার অতিরিক্ত গরম হয়ে এক দম্পতির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, গত শনিবার জোয়ান লিটেলজো (৮৪) এবং গ্লেনওড ফাউলারের (৮২) নামের এ দম্পতির মরদেহ উদ্ধার করা হয়। যে সময় তাদের উদ্ধার করা হয় তখন ঘরের তাদের হিটারের তাপমাত্রা ৫৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত ৩ জানুয়ারি এই বৃদ্ধ ও বৃদ্ধার আত্মীয়-স্বজনরা পুলিশকে জানান, তারা তাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে পারছেন না। তখন পুলিশ সদস্যরা জানালা দিয়ে ঢুকে দেখতে পান, ঘরের ভেতর মৃত অবস্থায় পড়ে আছেন এই দম্পতি। ওই সময় ঘরের তাপমাত্রা অতিরিক্ত গরম ছিল।

পুলিশ সদস্যরা প্রথমে ভেবেছিলেন হিটারে হয়ত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে তারা ফায়ার সার্ভিসকে খবর দিয়েছিলেন।

ঘটনাস্থলে উপস্থিত প্যারামেডিকরা ওই দুইজনের শরীরের তামপাত্রা পরীক্ষা করে দেখেন— একজন সাধারণ প্রাপ্ত বয়স্ক মানুষের তুলনায় তাদের শরীরের তাপমাত্রা অনেক বেশি ছিল।

কয়েকদিন আগে এ দম্পতি পরিবারের সদস্যদের জানান— তাদের ফার্নেস এবং গরম পানির হিটার কাজ করছিল না। এরপর পরিবারের সদস্যরা তাদের বাড়িতে যান এবং হিটারটি চালুর চেষ্টা করেন এবং এটি চালু করেনও।

এরপর তারা চলে যান। কিন্তু পরবর্তীতের আর ওই দম্পতির খোঁজ নেননি কেউ।

ওই বৃদ্ধা-বৃদ্ধের মৃত্যুর আসল কারণ জানতে এখন ময়না তদন্ত করা হচ্ছে। তবে এতে হত্যাকাণ্ডের কোনো আলামত তারা দেখতে পাননি।

পুলিশ জানিয়েছে, ফায়ার ফাইটাররা ঘরের ভেতর কার্বন ডাইঅক্সাইডেরে মাত্রা পরিমাপ করেছেন। তারা খুঁজে পেয়েছেন, কার্বন ডাইঅক্সাইডের মাত্রা স্বাভাবিকই ছিল।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

এমটিআই