লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলায় ইরান-সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অভিজাত শাখা রাদওয়ান ফোর্সের জ্যেষ্ঠ এক কমান্ডার নিহত হয়েছেন। সোমবার দক্ষিণ লেবাননে ইসরায়েলের সামরিক বাহিনীর বিমান হামলায় তিনি নিহত হয়েছেন বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ওই কমান্ডার দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। দেশের দক্ষিণাঞ্চলে তার গাড়ি লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালিয়েছে। এতে তিনি নিহত হয়েছেন।

লেবাননের নিরাপত্তা সূত্রগুলো ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর অভিজাত শাখা রাদওয়ান ফোর্সের একটি ইউনিটের উপপ্রধানের পরিচয় নিশ্চিত করেছে। তারা বলেছেন, ইসরায়েলের বিমান হামলায় রাদওয়ান ফোর্সের নিহত উপপ্রধানের নাম উইসাম আল-তাবিল।

সূত্রগুলো বলেছে, দক্ষিণ লেবাননের মাজদাল সেলম গ্রামে উইসাম আল-তাবিলের গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলায় রাদওয়ান ফোর্সের উপপ্রধানসহ আরেক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।

রয়টার্সকে লেবাননের একটি নিরাপত্তা সূত্র বলেছে, ‘‘এটা অত্যন্ত বেদনাদায়ক হামলা।’’ অন্য একজন বলেছেন, এই সংঘাত এখন আরও জ্বলে উঠবে।

ক্রমবর্ধমান উত্তেজনা এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধ ছড়িয়ে পড়ার হুমকি নিরসনের প্রয়াসে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল সফর করছেন। তার এই সফরের মাঝেই লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডারের প্রাণহানির ঘটনা ঘটল।

এর আগে, গত সপ্তাহে হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ টেলিভিশনে দেওয়া ভাষণে ইসরায়েলকে লেবাননের বিরুদ্ধে পূর্ণ মাত্রার যুদ্ধ শুরু না করার বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘আমাদের সাথে কেউ যুদ্ধে জড়ানোর কথা ভাবলে— এক কথায়, তাকে অনুশোচনা করতে হবে।’’

গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে প্রায় প্রত্যেকদিন ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। ইরান-সমর্থিত এই গোষ্ঠীর সঙ্গে ইসরায়েলের সামরিক বাহিনীর সংঘাতে নতুন রণক্ষেত্র তৈরি হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

তিন মাসের বেশি সময় ধরে চলমান হামাস-ইসরায়েল যুদ্ধে হিজবুল্লাহ বিক্ষিপ্তভাবে ইসরায়েলে হামলা চালানোয় ওই অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরায়েলের সাথে সংঘাতে দক্ষিণ লেবাননে এখন পর্যন্ত হিজবুল্লাহর ১৩০ জনের বেশি যোদ্ধা নিহত হয়েছেন। 

সূত্র: রয়টার্স, এএফপি।

এসএস