নিজ ছেলের মরদেহ ধরে কাঁদছেন আলজাজিরার গাজা ব্যুরো প্রধান ওয়ায়েল আল-দাহদুর।

ফিলিস্তিনের গাজা উপত্যকার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় গাজার রাফাহতে দুই সাংবাদিক নিহত হয়েছেন। জানা গেছে, তাদের মধ্যে একজন আলজাজিরার হামজা ওয়ায়েল দাহদোহ। অপরজন বার্তাসংস্থা এএফপির সাংবাদিক মুস্তফা থুরিয়া।

মুস্তফা এএফপির ক্যামেরাম্যান হিসেবে কাজ করতেন। আর হামজা আলজাজিরার নিজস্ব প্রতিবেদক ছিলেন। হামজার বাবা ওয়ায়েল আল-দাহদুর আলজাজিরার গাজা ব্যুরোর প্রধানের দায়িত্বে রয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাফাহতে তাদের বহনকারী গাড়িতে বিমান হামলা চালায় দখলদার ইসরায়েল।

গত অক্টোবরে যুদ্ধের শুরুর দিকে ইসরায়েলি বিমান হামলায় হামজার মাসহ পরিবারের চার সদস্য প্রাণ হারান। এর কয়েকদিন পর তার বাবাও ইসরায়েলি হামলায় আহত হন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক সাংবাদিক সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ গত সপ্তাহে জানায়, ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর ৩১ ডিসেম্বর পর্যন্ত ৭৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। এই ৭৭ জনের মধ্যে ৭০ জন ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি এবং তিনজন লেবাননের সাংবাদিক ছিলেন।

সাংবাদিকদের গাড়ি লক্ষ্য করে হামলা চালানোর পর ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (আইডিএফ) কাছে যোগাযোগ করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এই দুই সাংবাদিকের গাড়ি লক্ষ্য করে যে স্থানে হামলা চালানো হয়েছে সেটিকে নিরাপদ করিডোর হিসেবে ঘোষণা করেছিল ইসরায়েল। কিন্তু তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

নিহত এ দুজন ইসরায়েলের একটি হামলার খবর সংগ্রহের জন্য ঘটনাস্থলে যাচ্ছিলেন। কিন্তু খবর সংগ্রহের জন্য বের হয়ে নিজেরাই খবরের শিরোনাম হয়েছেন।

সূত্র: এএফপি

এমটিআই