ভিসার প্রতীকি ছবি

জটিলতা, সাধারণ মানুষের ভোগান্তিসহ নানান বিষয় চিন্তা করে ধীরে ধীরে ভিসা ব্যবস্থা সহজ বা তুলে নিচ্ছে অনেক দেশ। বিশেষ করে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে এমন উদ্যোগ দেখা যাচ্ছে। সেসব দেশের তালিকায় এবার যোগ হয়েছে কেনিয়া।

আফ্রিকা মহাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো গত ১২ ডিসেম্বর ঘোষণা দেন, কেনিয়ায় আসতে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কোনো দেশের নাগরিক বা পর্যটকদের আর ভিসার প্রয়োজন হবে না।

যার অর্থ আর মাত্র পাঁচদিন পর বাংলাদেশিসহ বিশ্বে সব দেশের নাগরিকরাই ভিসা ছাড়া কেনিয়ায় যেতে পারবেন।

প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো জানান, তার সরকার একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করেছে। ভিসার আবেদন করার বদলে এই প্ল্যাটফর্মে গিয়ে ভ্রমণ অনুমোদন নিতে পারবেন আগ্রহী পর্যটকরা।  

যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভের ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে রাজধানী নায়রোবিতে দেওয়া এক বক্তব্যে কেনিয়ার প্রেসিডেন্ট রুট্টো ভিসামুক্ত প্রবেশের ঘোষণা দিয়ে বলেন, ‘বিশ্বের কোনো অঞ্চলের মানুষকে কেনিয়ায় আসার জন্য আর ভিসার ভার বহন করতে হবে না।’

আফ্রিকা মহাদেশকে ভিসামুক্ত করতে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন রুট্টো।

গত অক্টোবরে কঙ্গোতে এক সম্মেলনে তিনি বলেছিলেন, ২০২৩ সালের পর আফ্রিকার দেশগুলোর মানুষদের কেনিয়ায় আসতে আর কোনো ভিসা লাগবে না। এখন বিশ্বের সব দেশের মানুষদের জন্যই এ ব্যবস্থা করেছেন তিনি।

কেনিয়ায় অর্থনীতিতে পর্যটন খাত বড় ভূমিকা রাখে। দেশটিতে যারা যান তারা ভারত মহাসাগরের উপকূলে ছুটির দিন উপভোগ করতে পারেন। এছাড়া সেখানে সাফারি উপভোগের সুযোগও আছে।

সূত্র: সিএনএন

এমটিআই