লোহিত সাগরে চলাচলরত ইসরায়েলি জাহাজে নিয়মিত হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।

আরব সাগরে ভারতের উপকূলে একটি তেলবাহী বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা হয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ দাবি করেছে, শনিবারের (২৩ ডিসেম্বর) এই হামলাটি সরাসরি ইরান থেকে করা হয়েছে। যদিও তথ্যটি নিশ্চিত নয়।

ড্রোন হামলায় পর লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটিতে আগুন ধরে যায়। তবে জাহাজে যেসব ক্রু ছিল তারা কেউ হতাহত হননি।

সমুদ্রপথ বিষয়ক একটি সংস্থা জানিয়েছে, আরব সাগরে হামলার শিকার হওয়া জাহাজটির সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে।

তেলবাহী জাহাজটিতে হামলা হওয়ার পর এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে তেলবাহী এ জাহাজটিতে এমন সময় হামলার ঘটনা ঘটল— যখন গাজায় দখলদার ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে ইসরায়েলি মালিকানাধীন অথবা ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে নিয়মিত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হুথিরা মূলত লোহিত সাগরে চলাচলকারী জাহাজকে লক্ষ্য করছে।

তবে শনিবারের হামলাটি রয়েছে ভারতের গুজরাটের ভিরাবল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২০০ নটিক্যাল মাইল দূরের গভীর সমুদ্রে। ইয়েমেন থেকে সরাসরি ওই জায়গায় হুথিদের হামলা চালানোর সম্ভাবনা নেই।

ফিলিস্তিনের গাজায় গত তিন মাস ধরে বর্বরতা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের এসব বর্বরতার জবাব দিতে লোহিত সাগরে জাহাজকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুথিরা। তারা মূলত ইসরায়েলি জাহাজকে লক্ষ্য করছে। তবে তা সত্ত্বেও বিশ্বের বড় শিপিং কোম্পানিগুলো লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে। যেটির বিরূপ প্রভাব আন্তর্জাতিক বাজারে পড়ছে।

হুথিরা জানিয়েছে, গাজায় ইসরায়েল বর্বরতা বন্ধ করার সঙ্গে সঙ্গে তারাও হামলা বন্ধ করে দেবে।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এমটিআই