যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভানের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের যুদ্ধের পরবর্তী ধাপ কেমন হবে; সে বিষয়ে ধারণা দিয়েছে ইসরায়েলের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান শুক্রবার (১৫ ডিসেম্বর) ইসরায়েল সফরে যান। সেখানে ইসরায়েলি মন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, যুদ্ধের পরবর্তী ধাপে সুনির্দিষ্টভাবে হামাসের নেতাদের লক্ষ্য করে হত্যার চেষ্টা চালানো হবে। এছাড়া নির্বিচার বোমা হামলার বদলে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হবে।

দখলদার সেনাদের অব্যাহত বোমা হামলায় ১৯ হাজার ফিলিস্তিনি নিহত হওয়ার পর এসব হামলা থামাতে আন্তর্জাতিকভাবে চাপের মুখে পড়েছে ইসরায়েল।

মার্কিন নিরাপত্তা পরামর্শক আরও জানিয়েছেন, হামাসকে নির্মূল করাসহ যেসব উদ্দেশ্য নিয়ে ইসরায়েল যুদ্ধ শুরু করেছে; সেই লক্ষ্য অর্জনে কয়েক মাস সময় লাগতে পারে। তবে সামনে যুদ্ধ ধাপে ধাপে হবে। অব্যাহত বোমা হামলা ও স্থল অভিযান থেকে ইসরায়েল ধীরে ধীরে সরে যাবে।

তবে যুদ্ধের পরবর্তী ও নতুন ধাপ কখন থেকে শুরু হবে সেটির নির্দিষ্ট কোনো তারিখ বা সময় জানাননি তিনি।

সুলিভান সংবাদ সম্মেলনে বলেছেন, ‘এই ধাপ শুরুর অবস্থা এবং সময় অবশ্যই একটি আলোচ্য বিষয় ছিল। যেটি নিয়ে আমি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, যুদ্ধকালীন মন্ত্রীসভা, ইসরায়েলের সামরিক বাহিনীর নেতৃবৃন্দ এবং প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কথা বলেছি।’

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক সুলিভানকে জিজ্ঞেস করেন, ইসরায়েল যদি যুদ্ধের তীব্রতা না কমায় তাহলে যুক্তরাষ্ট্র সামরিক সহায়তা কমিয়ে দেবে কি না। এই প্রশ্নের কোনো উত্তর দেননি এই মার্কিন কর্মকর্তা।

সূত্র: এএফপি

এমটিআই