লোহিত সাগরে চলাচলরত জাহাজ -ফাইল ছবি

লোহিত সাগরে একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এতে ওই জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা ও একটি বেসরকারি গোয়েন্দা সংস্থা শুক্রবার (১৫ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে।

জাহাজে হামলার ব্যাপারে মার্কিন কর্মকর্তা বলেছেন, ‘ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে হামলার ব্যাপারে আমরা অবগত আছি। হামলায় জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আগুন লাগার ঘটনাও ঘটেছে।’

অপরদিকে সমুদ্র নিরাপত্তা বিষয়ক বেসরকারি গোয়েন্দা সংস্থা আমব্রে বলেছে, আজ শুক্রবার যে জাহাজটি হামলা চালানো হয়েছে; সেটি জার্মান পরিবহন সংস্থা হাপাগ-লয়েডের। জাহাজটি আকাশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলা হয়েছে ইয়েমেনের উত্তরাঞ্চলের মোচা শহর থেকে।

সংস্থাটি আরও জানিয়েছে, হামলার জন্য ব্যবহৃত বস্তুটি জাহাজটির বা পাশে আঘাত হেনেছে। এতে একটি কনটেইনার ওপর থেকে নিচে পড়ে যায়। এছাড়া জাহাজের ডেকেও আগুন লেগে যায়।

ইরান সমর্থিত হুথিরা হুমকি দিয়েছে, ইসরায়েলগামী যে কোনো জাহাজে হামলা চালাবে তারা। জাহাজটি কোন দেশের সে বিষয়টি দেখা হবে না। এমন হুমকির পর প্রায় প্রতিদিনই লোহিত সাগরে জাহাজে হামলার ঘটনা ঘটছে।

হামলার তীব্রতা বেড়ে যাওয়ার পর লোহিত সাগর ও আশপাশের অঞ্চলে টহল বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেনের যুদ্ধাজাহাজ। হুথিদের ছোড়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ধ্বংসও করেছে যুদ্ধজাহাজগুলো।

লোহিত সাগরের যে অঞ্চলে হুথিরা হামলা চালাচ্ছে; সেটি বিশ্ব বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সমুদ্র পথ। মিসরের বিখ্যাত সুয়েজ খাল দিয়ে যে জাহাজগুলো চলাচল করে সেগুলো এখান দিয়েই যায়।

সূত্র: এএফপি

এমটিআই