জেনারেল কাসেম সোলায়মানি

ইরানের অন্যতম শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলায়মানি নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের সরকারকে ৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে রাজধানী তেহরানের একটি আদালত।

ইরানের বিচার মন্ত্রণালয়ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম মিজান অনলাইন নিউজ এই তথ্য নিশ্চিত করে বলেছে, কাসেম সোলাইমানি হত্যা সংক্রান্ত একটি মামলার রায়ে এই আদেশ দিয়েছেন তেহরানের একটি আদালত। ইরানের ৩ হাজার ৩০০ জনেরও বেশি নাগরিক এই মামলাটি করেছিলেন।

প্রসঙ্গত, জেনারেল কাসেম সোলায়মানি ইরানের সবচেয়ে জনপ্রিয় পাকলিক ফিগারদের মধ্যে একজন। ইরান-ইরাক যুদ্ধে বীরত্বপূর্ণ ও কৌশলী ভূমিকার জন্য ইরানের অনেকের কাছেই রীতিমতো নায়ক ছিলেন এই সামরিক কর্মকর্তা। ১৯৮০ সাল থেকে ’৮৮ সাল পর্যন্ত চলেছে ইরান-ইরাক যুদ্ধ।

ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোলুশনারি গার্ড কর্পসের বিশেষ শাখা কুদস ফোর্সের কমান্ডার ছিলেন কাসেম সোলাইমানি। কুদস ফোর্স মূলত ইরাকে অপারেশন পরিচালনা করে থাকে।

২০২০ সালের ৩ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদের কাছে এক ড্রোন হামলায় নিহত হন জেনারেল কাসেম সোলাইমানি এবং তার জুনিয়র কর্মকর্তা লেফটেন্যান্ট আবু মাহাদি আল মুহান্দিস।

জেনারেল সোলাইমানি হত্যার জবাবে ওই দিনই ইরাকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সামরিক ঘাঁটি লক্ষ্য করে কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের প্রতিরক্ষা বাহিনী। তবে তাতে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

মিজান অনলাইন জানিয়েছে, সোলায়মানি হত্যাকাণ্ডে ডোনাল্ড ট্রাম্প, সাবেক মর্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, সাবেক প্রতিরক্ষামন্ত্রী মর্ক এসপারকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

প্রসঙ্গত, ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের মাধ্যমে ইরানের ক্ষমতায় আসীন হয় বর্তমান শাসকগোষ্ঠী। তার জেরে ওই বছরই দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। এখনও দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

এএফপি

এসএমডব্লিউ