শনিবার গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়া হয়।

দখলদার ইসরায়েলি সেনাদের সঙ্গে গাজা সিটির শেখ রেদওয়ান এবং নাসের এলাকায় ফিলিস্তিনিদের সম্মুখ লড়াই চলছে।

রোববার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সাত দিনের অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গত শুক্রবার গাজা উপত্যকায় আবারও হামলা চালানো শুরু করে ইসরায়েলি সেনারা।

গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক আলজাজিরাকে জানিয়েছেন, শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় ইসরায়েলিদের বর্বর বোমা হামলায় ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বাধে। দেড় মাসেরও বেশি সময় যুদ্ধ চলার পর ২৪ নভেম্বর চারদিনের যুদ্ধবিরতিতে রাজি হয় দুইপক্ষ। এরপর দুই দফায় মেয়াদ বৃদ্ধি হলে যুদ্ধবিরতি সাতদিন স্থায়ী হয়। কিন্তু পরবর্তীতে মতানৈক্য দেখা দিলে যুদ্ধবিরতিটি ভেস্তে যায়। এরপর আগের মতো আবারও গাজার ওপর নির্বিচারে বোমা হামলা শুরু করে দখলদার ইসরায়েলি সেনারা।

প্রায় দুই মাস ধরে চলা এ যুদ্ধে এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ হাজারের বেশি মানুষ।

যুদ্ধের শুরুতে গাজার উত্তরাঞ্চলে হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। সেদিকটার প্রায় সব বাড়ি-ঘর ধ্বংস করে দিয়েছে তারা। এখন ইসরায়েলিরা হামলা চালাচ্ছে দক্ষিণ দিকে। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চল খান ইউনিসকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে তারা। গত দুই দিন ধরে যত বড় হামলা হয়েছে সেগুলো তার সবই হয়েছে খান ইউনিসে। তবে হামলা থেকে বাদ যায়নি উত্তরাঞ্চলও। রোববার উত্তরদিকের জাবালিয়া শরণার্থী ক্যাম্পে ভয়াবহ বিমান হামলা চালানো হয়। এতে অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: আলজাজিরা

এমটিআই