গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলায় প্রতিদিন শতশত মানুষের মৃত্যু হচ্ছে। দিন যত গড়াচ্ছে মৃত্যুর এ সারি তত দীর্ঘ হচ্ছে। সঙ্গে বাড়ছে মানুষের আহাজারি-দুঃখ আর দুর্দশা। গাজায় প্রায় প্রতিদিনই দেখা যাচ্ছে হৃদয়বিদারক দৃশ্য।

এরমধ্যেই ধ্বংসস্তূপে পরিণত হওয়া ছোট্ট এ উপত্যকায় দেখা গেল নিহত এক ছোট ভাইয়ের জন্য বুকফেঁটে  কাঁদছে এক বড় ভাই। যে নিজেও একজন শিশু।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা রোববার (৩ ডিসেম্বর) একটি ভয়াবহ ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, সাঈদ নামের এক বড় ভাই তার আদরের ছোট ভাইকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করে নিয়ে এসেছে। কিন্তু ইসরায়েলিদের হামলায় তার ছোট ভাই মারা গেছে। ওই বড় ভাইয়ের গায়ে তখনো ধুলা লেগে ছিল।

ছবি ভিডিও থেকে নেওয়া

তাকে বলতে শোনা যাচ্ছে, ‘আমার প্রিয় ভাই, তোমার মতো এমন আরেকটি ভাই আমি কোথায় পাব? আমাকে তাকে শেষ বিদায় জানাতে দিন। আমার মা কোথায়? আমার মা কোথায়?’

ওই সময় পাশে থাকা এক ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘কান্না করো না। তোমার মা না দেখা পর্যন্ত আমরা তাকে কবর দিব না।’

তখন সাঈদ বলে, ‘কীভাবে আপনার কথা আমি বিশ্বাস করব। আমার প্রিয় ভাই, আমার ভাই। তোমাকে তো আমি পুরোপুরি পাইনি। তোমার মতো এমন আরেকটি ভাই আমি কোথায় পাব।’

ছোট ভাইয়ের নিথর মরদেহ ধরে অনবরত বিলাপ করে যাচ্ছিল সে। যখন নিহত ওই শিশুকে পরিবারের অন্য সদস্যরা কাফনের কাপড় দিয়ে ঢেকে দিচ্ছিল এবং নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল তখন তাদের সাঈদ বলতে থাকে, ‘আমাকেও ওর সাথে কবর দিয়ে দিন।’ এ সময় আরও জোরে কাঁদতে শুরু করে সে।

সূত্র: আলজাজিরা

এমটিআই